4,884 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (6,525 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (6,525 পয়েন্ট)

#9 রসুন মানব দেহে বহুবিধ উপকার করে থাকে। মেধাশক্তি বৃদ্ধি ও দীর্ঘস্থায়ী জ্বর সারাতেও বিশেষ উপকারে আসে। আসুন কিভাবে এই রসুন খেলে উপকার পাওয়া যাবে সে সম্পর্কে জেনে নেই।

রসুন প্রতিদিন এক বা দুই কোয়া চিবিয়ে খেয়ে গরম দুধ খেলে মেধা শক্তি বাড়ে। চুলের ঘনত্ব বাড়ে। এমনকি এই ওষুধটি রাতকানা রোগিদের জন্যও উপকারী। মাস খানেক এই ওষুধ গ্রহণ করলে রাতকানা রোগিদের রাতে দৃষ্টি ক্ষমতা বাড়ে। আমাদের দেশে বাতের রোগির সংখ্যা বেশি। সেই প্রাচীন কাল থেকেই বাতের ব্যাথায় সরষের তেলে রসুন ভেজে সেই তেল মালিশ করা হয়ে থাকে। এতে বাতের যন্ত্রণা বহুগুণ কমে যায়। আধুনিক পরীক্ষা নীরিক্ষাও এই ওষুধটির কার্যকারীতা প্রমাণিত হয়েছে। রসুন শুক্রতারুল্যর ক্ষেত্রে উপকারী। অল্প গরম দুধের সঙ্গে দুই এক কোয়া রসুন বাটা নিয়মিত খেলে শুক্রতারুল্য কেটে যায়। এই পথ্য হাড়ের শক্তি বাড়ে এবং শরীর মজবুত হয়।

রসুন ভেশজ শাস্ত্রে দীর্ঘস্থায়ি জ্বর সারাতে ব্যবহৃত হয়। ৫/৭ দিন জ্বর স্থায়ী হলে রসুনের রস এবং গাওয়া ঘি মিশিয়ে খেতে হয়। এতে দু’চার দিনের মধ্যেই জ্বর সেরে যায়। অনেকেই গন্ধের জন্য রসুন খেতে পারে না। কিন্তু রসুনের কোয়ার উপরের খোসা ছাড়িয়ে টুকরো করে টক দইয়ে এক রাত ভিজিয়ে রাখলে রসুনের গন্ধ থাকেনা। তবে রসুন খাবার সময় মনে রাখতে হবে যে, মাছের সঙ্গে কিংবা কাঁচা দুধের সঙ্গে রসুন খাওয়া ভেশজ শাস্ত্রে নিষিদ্ধ।


মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
21 অগাস্ট 2014 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারদিল হাসান (9 পয়েন্ট)
1 উত্তর
10 অক্টোবর 2017 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

229,520 টি প্রশ্ন

294,343 টি উত্তর

81,361 টি মন্তব্য

115,117 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
  1. মোঃ খোকন মিয়া

    750 পয়েন্টস

  2. আল আমিন ভাই

    726 পয়েন্টস

  3. Samiul islam Sagor

    709 পয়েন্টস

  4. Sabirul Islam

    709 পয়েন্টস

  5. Porimol ray

    703 পয়েন্টস

* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...