বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
237 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (0 পয়েন্ট)

আমি দেনমোহর এর ব্যাপারে বিস্তারিত জানতে চাচ্ছি। এটা বাসর এর পরে দেওয়া যাবে? না সে দিন দিতে হবে। সে দিন না দিলে কেমন পাপ হবে?

★ বর্তমান সমাজ ব্যবস্থা & অধিক দেনমোহর নিয়ে বলবেন।

বন্ধ

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (49 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
দেন মোহর তিন সময় ওয়াজিব হয় ১, বাসর রাতে সহবাসের পূর্বে, ২, তালাকের পর ৩, মৃত্যুর সময়। বাসর রাতেই দেনমোহর আদায় করা উত্তম। যদি বাসর রাতে না দেওয়া হয় তাহলে তালাকের পর দেন মোহর দিতে হবে। দেন মোহরের সর্বশেষ সময় হচ্ছে স্বামীর মৃত্যর সময়।যদি ইতিপূর্বে আদায় না করে থাকে। একটা কথা অবশ্যই মনে রাখতে হবে দেনমোহর হল স্বামীকর্তৃক স্ত্রীর হক্ক (প্রাপ্য)। কোন অবস্থাতেই ইহা থেকে ছাড় পাওয়া সম্ভব নয়। যদি না স্ত্রী স্বইচ্ছায় মাফ করে।
করেছেন (455 পয়েন্ট)

কোন হাদিস আছে দেনমোহর সম্পর্কে 

করেছেন (49 পয়েন্ট)
এ সম্পর্কে কোরআনের অনেক আয়াত আছে, যেমনঃ واتوا النساء صد قتهن نحلة
করেছেন (455 পয়েন্ট)
এটা কোন সূরার কত নম্বর আয়াত।
করেছেন (49 পয়েন্ট)
বিয়েতে মোহর অপরিহার্য ﻞﺣﺍﻭ ﺎﻤﻜﻟ ﺎﻣ ﺀﺍﺭﻭ ﻢﻜﻟﺫ ﻥﺍ ﺍﻮﻐﺘﺒﺗ ﻢﻜﻟﺍﻮﻣﺎﺑ ﻦﻴﻨﺼﺤﻣ ﺮﻴﻏ ﻦﻴﺤﻓﺎﺴﻣ ﺎﻤﻓ ﻢﺘﻌﺘﻤﺘﺳﺍ ﻪﺑ ﻦﻬﻨﻣ ﻦﻫﻮﺗﺎﻓ ﻦﻫﺭﻮﺟﺍ ﺔﻀﻳﺮﻓ ﺡﺎﻨﺟ ﻻﻭ ﻢﻜﻴﻠﻋ ﺎﻤﻴﻓ ﻢﺘﻴﺿﺍﺮﺗ ﻪﺑ ﻦﻣ ﺪﻌﺑ ﺔﻀﻳﺮﻔﻟﺍ ﻥﺍ ﻪﻠﻟﺍ ﻥﺎﻛ ﺎﻤﻴﻠﻋ ﺎﻤﻴﻜﺣ উল্লিখিত নারীরা ছাড়া অন্যদেরকে তোমাদের জন্য বৈধ করা হয়েছে, যে স্বীয় সম্পদ দ্বারা প্রয়াসী হবে তাদের সাথে বিবাহবন্ধনে, ব্যভিচারে নয়। অতএব তাদের নিকট থেকে তোমরা যে আনন্দ উপভোগ করেছ (সে কারণে) তাদের ধার্যকৃত মোহর তাদেরকে প্রদান করবে। আর মোহর নির্ধারিত থাকার পরও কোনো বিষয়ে পরস্পর সম্মত হলে তাতে তোমাদের কোনো অপরাধ হবে না। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।-সূরা নিসা : ২৪
করেছেন (49 পয়েন্ট)
সূরা নিসা'র ৪ নম্বর আয়াত
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

7 টি উত্তর
1 উত্তর
21 জানুয়ারি "হাজ্জ" বিভাগে জিজ্ঞাসা করেছেন নীল মেঘ ১৪৩ (4 পয়েন্ট)
3 টি উত্তর
31 ডিসেম্বর 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Hafees (1 পয়েন্ট )

299,310 টি প্রশ্ন

386,967 টি উত্তর

116,925 টি মন্তব্য

165,025 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...