বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
385 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (628 পয়েন্ট)
রাতে অনেক সময় দেখা যায় আকাশে প্রচুর তারা। আবার কখনো কখনো তারা বা নক্ষত্র দেখা যায় খুব কম। এটা কি আলোর বিকিরণের ফলে হয় নাকি অন্য কোনো কারনে? আবার অমাবশ্যায় তো সম্পূর্ণ অন্ধকার; সেক্ষেত্রে তারা বেশি দেখা যাওয়ার কথা। কিন্তু ঐ সময় তারা দেখা যায় না কেন?

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (21 পয়েন্ট)
হ্যা আপনার প্রশ্নটি খুব ইমপর্টেন্ট,আমাদের পৃথিবী সূর্যকে কেন্দ্র করে চার দিকে ঘুরে এবং পৃথিবী নিযের অখ্যে নিযেই দু রকম ঘুর্নন পাক খান ঠিক লাটিমের মত।আর একারনে আমাদের এই পৃথিবীতে একেক সময় এক এক রকম আবহাওয়া থাকে অর সূর্যের আলোতে পৃথিবী দিন এবং রাত হয়ে থাকে।আর ঠিক ঐ রকমি আমরা রাতের আকাশে যে যে তারা গুলো দেখি সগুলো আসলে নখ্যএ বা গ্রহ আর যখন আমাদের পৃথিবীর অন্ধকার থাকে তখন ঐ নখ্যএ বা গ্রহ গুলোর উপর সুর্যের আলো পড়ে আর সেখান থেকে সেই গ্রহ গুলো পুরো চমক দিতে থাকে আর সেগুলোই আমরা তারা হিসেবে দেখতে পাই।আর মহাকাষে ঐরকম কোটি কোটি গ্রহ আছে যা এক এক সময় এক এক দিকে থাকে বলে আমরা সব সময় তা দেখতে পাইনা।
করেছেন (628 পয়েন্ট)
দুঃখিত। কিন্তু আপনার উত্তরে আমি সন্তুষ্ট হতে পারলাম না। কারন ১) আপনি বলেছেন যে পৃথিবীতে যখন অন্ধকার থাকে তখন ঐ বাইরের এবং অনেক দূরের গ্রহ বা নক্ষত্রের উপর সূর্যের আলো পড়ে। কিন্তু আমার জানামতে, 'তারা' নামের গ্রহ বা নক্ষত্রগুলো এতো দূরে যে সেখানে অল্প সময়ে সূর্যের আলো পৌছে আবার সেখান থেকে প্রতিফলিত হয়ে ফিরে আসতে পারবে না। ২) আপনি বলেছেন, "মহাকাষে ঐরকম কোটি কোটি গ্রহ আছে যা এক এক সময় এক এক দিকে থাকে বলে আমরা সব সময় তা দেখতে পাইনা।"। কিন্তু আমি আপনাকে তারা অর্থাৎ নক্ষত্র সম্পর্কে জানতে চেয়েছি, গ্রহ সম্পর্কে নয়।
0 টি পছন্দ
করেছেন (364 পয়েন্ট)

আসলে সূর্যও একটি তারা বা নক্ষত্র  যাদের নিজস্ব আলো আছে ।  সব তারার মধ্যে  সূর্যই পৃথিবীর  সবচেয়ে কাছে । তারাগুলি পৃথিবী থেকে বহু দুরে অবস্থিত তাই  তাদের আলো মিটমিটে মনে হয় যদিও সব সময় জ্বলতেই আছে ।  আকাশ পরিস্কার হলে  অর্থাৎ মেঘ  জমে না থাকলেই  বেশি বেশি তারা দেখা যায় । আর মেঘ জমলে সেগুলি আড়াল / ঢেকে  যায় তাই বেশি দেখা যায় না  কিংবা মোটেও দেখা যায় না । এটা আলো বিকিরণের জন্য নয় ,সব সময়ই আলো বিকিরিত করে । কিন্তু ঘন মেঘে ঢাকা পড়ে গেলে দেখা যায় না ।

করেছেন (628 পয়েন্ট)
উত্তর দেওয়ার জন্য ধন্যবাদ।
করেছেন (252 পয়েন্ট)
তারাদের কি নিজস্ব আলো আছে?
করেছেন (364 পয়েন্ট)

হ্যাঁ,, তারা বা নক্ষত্রদের নিজস্ব আলো আছে । আমার উত্তরের প্রথম বাক্যেই তা বলা ছিল ।। 

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
2 টি উত্তর
16 জানুয়ারি 2018 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাবিথ (877 পয়েন্ট)
1 উত্তর

304,793 টি প্রশ্ন

393,564 টি উত্তর

119,786 টি মন্তব্য

168,977 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...