429 জন দেখেছেন
"মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন (87 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (17,768 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

মানুষের ষষ্ঠ ইন্দ্রিয় হলো Perception, এর বাংলা অর্থ হলো 'প্রত্যক্ষণ' বা 'উপলব্ধি'।

এক কথায় বললে- পূর্ব অভিজ্ঞতা কাজে লাগিয়ে কাছের বা দূরের, দেখে বা না দেখে, শুনে বা না শুনে কোনো বস্তু বা ঘটনা শণাক্ত করতে পারাই ষষ্ঠ ইন্দ্রিয়ের কাজ।

অর্থাৎ আশেপাশের কোনো বস্তু বা ঘটনার সম্পর্কিত এক বা একাধিক বার্তা মস্তিষ্কে পৌছলে মস্তিষ্ক সেগুলো বিশ্লেষণ করে এবং অতীত অভিজ্ঞতার আলোকে বুঝে নেয় উক্ত বস্তুটি বা ঘটনাটি কি ছিলো, এটিই প্রত্যক্ষণ বা Perception.


সাধারণ উদাহরণ→ ধরুন আপনি সকালে কিছু একটার আওয়াজ শুনে ঘুম থেকে উঠলেন। উঠেই বুঝলেন এটি অ্যালার্মের আওয়াজ, কারন আপনি আগেও এই আওয়াজ শুনেছেন। উক্ত আওয়াজটি যে অ্যালার্মের আওয়াজ এ বিষয়টি উপলব্ধি করতে পারাটাই Perception নামে পরিচিত।

আবার ধরুন কেউ আপনার অজান্তেই অ্যালার্ম টিউন চেঞ্জ করে দিলো। পরেরদিন আওয়াজ শুনে ঘুম থেকে উঠবেন, কিন্তু তখন ভাববেননা যে এটি অ্যালার্মের আওয়াজ। আপনার মনে হবে কারো ফোনে হয়তো কল এসেছে। এটি ভুল ধারণা হলেও প্রত্যক্ষণ হিসেবে গণ্য হবে। কারণ আপনার মস্তিষ্ক নিজ অভিজ্ঞতা থেকে জানে যে ফোন আসলেই রিংটোন বাজে।


একটি বিশ্লেষণী উদাহরণ→ আপনি কোথাও বসে আছেন। হঠাৎ আপনার পায়ে কিছু একটা হুল ফুটালো। সাথে সাথে স্নায়ুর মাধ্যমে একটি সংকেত আপনার মস্তিষ্কে যাবে। মস্তিষ্ক সংকেতটি যাচাই করে দেখবে এটি পূর্বের কোনো অনুভূতির সাথে মিলে কি না। যাচাই করে দেখা গেলো এই অনুভূতিটা মশার কামড়ের মতো, তৎক্ষণাৎ মস্তিষ্ক তথা আপনি উপলব্ধি করবেন "আমার পায়ে একটা মশা হুল ফুটাচ্ছে" -----এটিই প্রত্যক্ষণ।


এ বিষয়ে বাড়তি কিছু জানার থাকলে মন্তব্যে জিজ্ঞেস করতে পারেন।


শাকিল আহমেদ আরিয়ান ইন্টারনেট জগতের সাথে পরিচিত হওয়ার পর থেকে স্রেফ উৎসাহ বশঃত এর গভীর পর্যন্ত জ্ঞান আহরণের চেষ্টা করেছেন, যতই গভীরে গিয়েছেন ততই এর প্রতি আরও আকৃষ্ট হয়েছেন। নিজে জানার আর অন্যকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে আজ বিস্ময়ের সাথে এতটা জড়িয়ে গেছেন। ভবিষ্যতে একজন কম্পিউটার সাইন্টিস্ট হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি, আপনাদের সকলের নিকট দোয়াপার্থী। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
1 উত্তর

234,852 টি প্রশ্ন

302,676 টি উত্তর

85,301 টি মন্তব্য

118,596 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...