বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
350 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
যে ব্যক্তি খুন করে সেই ব্যক্তি মৃত্যুদন্ডে বা যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত হবে এবং তদুপরি অর্থদন্ডে ও দন্ডিত হবে।

ধারা ৩০৪ খুন নহে এমন শাস্তিযোগ্য নরহত্যার সাজা:

যে ব্যক্তি খুন নহে এইরুপ শাস্তিযোগ্য নরহত্যা করে, সেই ব্যক্তি যাবজ্জীবন কারাদন্ডে বা দশ বছর পর্যন্ত যে কোন মেয়াদের সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে দন্ডিত হবে এবং তদুপরি অর্থদন্ডেও দন্ডিত হতে পারে।

ধারা ৩০৭ খুনের উদ্যোগ:

যে ব্যক্তি এইরূপ অভিপ্রায়ে বা অবগতি সহকারে এবং এইরূপ অবস্থায় কোন কার্য সম্পাদন করে যে, যদি উক্ত কার্যের ফলে সে মৃত্যু ঘটাত, তা হলে সে খুনের অপরাধে দোষী সাব্যস্ত হত, এইরুপ ক্ষেত্রে সেই ব্যক্তি যে কোন বর্ণনার কারাদন্ডে দন্ডিত হবে, যার মেয়াদ ১০ বছর পর্যন্ত হতে পারে এবং তদুপরি অর্ধদন্ডেও দন্ডিত হবে। আর উক্ত কার্যের সাহায্যে কোন ব্যক্তিকে যদি আঘাত করা হয়, তা হলে অপরাধকারী যাবজ্জীবন কারাদন্ডে বা ইতঃপূর্বে উল্লেখিত দন্ডে দন্ডিত হবে। যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত কোন ব্যক্তি যদি এই ধারায় বর্নিত অপরাধকারে এবং তার ফলে যদি কেহ আহত হয় তবে উক্ত লোক কে মৃত্যুদন্ডে দণ্ডিত করা যেতে পারে।

ধারা ৩০৮ শাস্তিযোগ্য নরহত্যা করার উদ্যোগ:

যে ব্যক্তি এরূপ অভিপ্রায়ে বা অবগতি সহকারে এবং এরূপ কোন কার্য করে যে, যদি উক্ত কার্যের সাহায্যে মৃত্যু ঘটাত তা হলে সে খুন নহে এমন শাস্তিযোগ্য নরহত্যার অপরাধে দোষী সাব্যস্ত হত তাহলে সে ব্যক্তি তিন বছর পর্যন্ত যে কোন মেয়াদের সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত হবে বা অর্থদন্ডে বা উভয়বিধ দন্ডে দন্ডিত হবে। আর যদি উক্ত কার্যের সাহায্যে কোন ব্যক্তিকে আঘাত করা হয়, তা হলে সে ব্যক্তি যেকোন বর্ণনার কারাদন্ডে-যাহার মেয়াদ সাত বছর পর্যন্ত হতে পারে বা অর্থদন্ডে বা উভয়বিধ দন্ডে দন্ডিত হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
21 জুলাই "গবেষণায় মৃত্যু" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেঘ নাহতেই বৃষ্টি (1,415 পয়েন্ট)
1 উত্তর
08 অক্টোবর 2017 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Captain Rezaul (5,486 পয়েন্ট)
1 উত্তর

359,297 টি প্রশ্ন

454,467 টি উত্তর

142,315 টি মন্তব্য

190,124 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...