বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
2,401 জন দেখেছেন
"আইন" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
ফৌজদারী কার্যবিধি বা দণ্ডবিধিতে অপরাধের কোন সুস্পষ্ট এবং সংক্ষিপ্ত সংজ্ঞা নাই। বস্তুত ফৌজদারী কার্যবিধি ও দণ্ডবিধিতে উল্লেখ্য সবধরনের কার্যকলাপই অপরাধ বলে গণ্য।

ফৌজদারী কার্যবিধির ধারা ৪(১)(ণ) অনুযায়ী, অপরাধ বলতে সেই সকল কাজ (act) বা কাজে ত্রুটি (omission) বুঝাবে যা বর্তমানে কার্যকর কোন আইনে দণ্ডনীয় করা হয়েছে।

সাধারণত অপরাধ বলতে আইন দ্বারা নিষিদ্ধ ও দন্ডনীয় কাজকে বুঝায়। আইনবিদ ই, এইচ সাদারল্যান্ড অপরাধের সংজ্ঞা দিতে যেয়ে বলেন, “আইন লংঘন করাই অপরাধ”। অপর আইনবিদ স্টিফেন এর মতে, “অপরাধ বলতে সেসব কাজ করা বা না করাকে বুঝায় যার জন্য আইনে শাস্তির ব্যবস্থা রয়েছে”। তাই আমরা এখানে বলতে পারি যে, আইন ভঙ্গমূলক যে কোন কাজই অপরাধ।

আইনগত দৃষ্টি ভঙ্গির বাইরে অপরাধ সামাজিক প্রথা, রিতি নিতি ও অনুশাসনের সাথে সম্পর্ক যুক্ত। মানুষ সামাজিক জীব হিসাবে সমাজের প্রচলিত রিতি নিতি ও অনুশাসন মেনে চলে। তাই সামাজিক নিয়ম ভঙ্গ করলে ও সমাজ শাস্তির ব্যবস্থা করে। তাই প্রচলিত অর্থে সামাজিক রিতি ভঙ্গ করাও একটি অপরাধ।
কিন্তু সমাজ সদা পরিবর্তনশিল। আবার এক সমাজে যে কাজ করা অপরাধ অন্য সমাজে তা অপরাধ না ও হতে পারে। সামাজিক অনুশাসন একটি রাষ্ট্রীয় কাঠামোর মধ্যে যেমন বিভিন্ন রুপ পরিগ্রহণ করে তেমনি তার সার্বজনিনতা ও ভিন্ন ভিন্ন হতে পারে। আবার এক কালে যে কাজ কে অপরাধ বলে গণ্য করা হত, কালের বিবর্তনে হয়ত এক সময় তা আর অপরাধ না ও হতে পারে। এর ফলে সামাজিক দৃষ্টি কোন থেকে সর্বকালের জন্য প্রযোজ্য অপরাধের সংজ্ঞা নির্নয় করা কষ্টকর।
তাই অপরাধকে সংজ্ঞায়িত করতে হলে আইনগত দৃষ্টি কোন থেকেই বিবেচনা করতে হবে। কেননা আইন সবার জন্য, রাষ্ট্রের সকল নাগরিকের জন্য সমান ভাবে কার্যকর। ব্যক্তি ভেদে বা সমাজ ভেদে আইনের ভিন্ন ভিন্ন প্রয়োগ নাই। সকল সমাজের জন্য আইন (একি রাষ্ট্রের মধ্যে) সমান ভাবেই প্রযোজ্য।
তাই আমরা অপরাধ কি তা বলতে গিয়ে বলতে পারি যে, কোন কাজ করা বা কোন কাজ করা থেকে বিরত থাকা যা রাষ্ট্র কর্তৃক প্রণীত ও বলবৎকৃত বিধি-নিষেধের পরিপন্থী এবং দন্ডনীয়, তাই হল অপরাধ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
05 অগাস্ট "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন মো ফাহিম হোসেন** (929 পয়েন্ট)
1 উত্তর
29 ডিসেম্বর 2018 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন rana131278 (28 পয়েন্ট)
1 উত্তর

359,608 টি প্রশ্ন

454,786 টি উত্তর

142,416 টি মন্তব্য

190,220 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...