বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
6,819 জন দেখেছেন
"রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
ভূমিকা: নির্দিস্ট ভূ-খন্ড, জনসমষ্টি, সরকার ও সার্বভৌম ক্ষমতা এ চারটি উদার নিয়ে রাষ্ট্র গঠিত, আর সরকার হলো রাষ্ট্রের একটি উপাদান। রাষ্ট্রে শাসন কাজ পরিচালনার জন্য যাঁরা নিয়োজিত থাকেন তাঁদের সমষ্টি হচ্ছে সরকার। রাষ্ট্রকে জাহাজের সাথে তুলনা করলে সরকারতে তার ক্যাপ্টেন বা চালকের সাথে তুলনা করা যায়। সরকারের মাধমেই রাষ্ট্রের উদ্দেশ্য ও লক্ষ্য বাস্তবায়িত হয়ে থাকে।

 

প্রামাণ্য সংজ্ঞাঃ গ্রীক দার্শনিক এরিষ্টটলের মতে, “রাষ্ট্র হলো কয়েকটি পরিবার ও গ্রামের সমটিষ্ট, যার উদ্দেশ্য স্বয়ংসম্পূর্ণ জীবন।” মার্কিন প্রেসিডেন্ট উইলসন এর ভাষায়, “মানবজাতির অংশ বিশেষকে সংগঠিত ও ঐক্যবদ্ধভাবে দেখা গেলে তাকে রাষ্ট্র বলে।” ব্রুন্টসলী বলেন, “কোন নির্দিষ্ট ভূখন্ডে রাজনৈতিকভাবে সংগঠিত জনসমাজই রাষ্ট্র।”

 

উপরোক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, যে রাজনৈতিক সংগঠনের নির্দিষ্ট ভূখন্ড সুসংগঠিত সরকার, সার্বভৌম আধিপত্য এবং স্থায়ীভাবে বসবাসকারী জনসমষ্টি রয়েছে তাকে রাষ্ট্র বলে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 নভেম্বর "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন অভি k (50 পয়েন্ট)
0 টি উত্তর
15 জানুয়ারি "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন sharmisthasaha (11 পয়েন্ট)
2 টি উত্তর
11 অগাস্ট 2018 "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন রোকসানা (16 পয়েন্ট)

358,207 টি প্রশ্ন

453,177 টি উত্তর

141,943 টি মন্তব্য

189,791 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...