140 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (113 পয়েন্ট)

1 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (821 পয়েন্ট)

১৮৭৯ সালে টমাস আলভা এডিসন বিশ্বের প্রথম বাল্ব  আবিস্কার করেন। কিন্তু এই ধারনা সম্পূর্ণ ভূল। আমরা তাকে শুধুমাত্র প্রথম বাণিজ্যিক বাল্বআবিস্কারক বলতে পারি। বাল্ব উদ্ভাবনের চেষ্টায় তিনি প্রথম কিংবা একমাত্র ব্যক্তি ছিলেন না। আসলে, কিছু কিছু ঐতিহাসিক দাবি করেন যে এডিসন এর পূর্বেও আরো ২০ জনেরও বেশী বাল্ব আবিষ্কারক ছিলেন। যাইহোক তাকে প্রায়ই বাল্ব আবিস্কারের সম্মান দেওয়া হয় কারণ তার সংস্করণ পূর্ববর্তী সকল সংস্করন এর চেয়ে ভাল ছিল। 

সাত দশক ধরে, আরো অনেক আবিস্কারক বাল্ব আবিষ্কার করেন। কিন্তু কোন বাল্বই বাণিজ্যিক ভাবে বাজারজাতের যোগ্য ছিল না। আরো উল্লেখযোগ্য যে, ১৮৪০সালে ব্রিটিশ জ্যোতির্বিজ্ঞানী এবং রসায়নবিদ  Warren De la Rue (বুঝিনা বিজ্ঞানীদের নাম এমন কেন হয়  ) ভ্যাকুয়াম টিউব এর মধ্যে প্লাটিনিয়াম কুন্ডলী রেখে এর মধ্য দিয়ে বিদ্যুত প্রবাহ করেন, আর এইভাবে আবিস্কার হয় বিশ্বের প্রথম বৈদ্যুতিক আলোর বাল্ব। এর নকশা ছিল খুবই দক্ষ। কিন্তু প্লাটিনিয়াম এর অধিক দাম একে করে তোলে বাণিজ্যিক উৎপাদনের জন্য অকার্যকর।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
0 টি উত্তর

282,330 টি প্রশ্ন

366,548 টি উত্তর

110,318 টি মন্তব্য

152,149 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...