বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,099 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

image

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,322 পয়েন্ট)

ভাইজান, নামাযে মুখে নিয়ত বলা মুস্তাহাব বা উত্তম কাজ। তবে না করলেও হয়ে যায়। তবে মুখে বললেও অন্তরের নিয়ত ফরজ। অন্তরে নিয়ত নাই আর আপনি মুখে বলেছেন তবে আপনার নামায হবে না। আরেকটি বিষয়, যখন আপনি নিয়ত আরবীতে বলবেন তা অবশ্যই সহীহ মাখরাজের সাথে উচ্চারণ করতে হবে, নচেত অর্থ বিকৃতিতে পড়ে যাবেন।  তাই এভাবে বাংলা উচ্চারণে নিয়ত মুখস্ত না করে, আমরা বাংলায় যদি বলি, যে আমি কিবলামুখি হয়ে তাহিয়্যাতুল ওযু বা দুখুলুল মসজিদ বা সালাতুল ওয়াক্ত এর দুই রাকাত নফল নামায আদায় করছি, তারপর আল্লাহু আকবার বলে হাত বাঁধলেন কতই না উত্তম হয়। আর আরবী নিয়ত মুখস্ত করতে যে সময় নিবেন সেটি আপনার সুরা গুলো কে একটু শুদ্ধ করার জন্য ব্যয় করতে পারেন। নিয়ত বিষয়ক আরো জানতে এখানে পড়ুন, নামায বিষয়ে বিস্তারিত জানতে এখানে পড়ুন। 

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
1 উত্তর
04 জানুয়ারি 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফেরদৌস আয়ান (6 পয়েন্ট)
1 উত্তর
27 জুন 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন মো:সুমন হোসেন (6 পয়েন্ট)
1 উত্তর
05 সেপ্টেম্বর 2017 "ইবাদত" বিভাগে জিজ্ঞাসা করেছেন babu19 (8 পয়েন্ট)

294,378 টি প্রশ্ন

380,999 টি উত্তর

115,191 টি মন্তব্য

161,690 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...