378 জন দেখেছেন
"মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন (8 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (17,768 পয়েন্ট)
মস্তিষ্কে স্মৃতি সংরক্ষণের পদ্ধতিটা খুবই কমপ্লেক্স। প্রতিনিয়ত হাজারো স্মৃতি এনকোড হয়ে সংরক্ষিত হচ্ছে। প্রতিটি নতুন স্মৃতি তার গুরুত্ব অনুযায়ী লং টার্ম কিংবা শর্ট টার্ম মেমরিতে সংরক্ষিত হয়।

কেউ যখন আপনাকে কোনো বার্তা অন্যকারো কাছে পৌঁছানোর কথা বলে তখন সেটি এনকোডিং শেষে আপনার প্রাইমারি মেমরিতে সংরক্ষিত হয়। বাড়তি কোনো ইনফ্লুয়েন্স না থাকলে এজাতীয় নতুন স্মৃতি মস্তিষ্ক কর্তৃক কম গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হয়। দৈনন্দিন বিভিন্ন কাজকর্মের মাঝে ব্যস্ত হয়ে পড়লে বাড়তি মনোযোগের স্বার্থে মস্তিষ্ক স্বল্প গুরুত্বপূর্ণ স্মৃতিগুলো মনে রাখেনা। পরবর্তীতে ঐসব স্মৃতির সাথে সম্পর্কিত কোনো কিছু দেখলেই সেগুলো মনে পড়ে। 

এজাতীয় স্মৃতি মনে রাখার দু'টি অপশন আছে- রিপিটেশন ও  কম্পেয়ার। কোনো কথা একাধিকবার রিপিট করলে তা অধিক সময় মনে থাকে। অথবা লং-টার্ম কোনো স্মৃতির সাথে তুলনা করে মনে রাখলেও ভুলে যাওয়ার সম্ভাবনা কমে যায়।


যাই হোক, এরকম ভুলে যাওয়ার ঘটনা খুব বেশি ঘটলে চিকিৎসকের পরামর্শ নিন। এরকম সমস্যাকে বলা হয় Short term memory loss.

শাকিল আহমেদ আরিয়ান ইন্টারনেট জগতের সাথে পরিচিত হওয়ার পর থেকে স্রেফ উৎসাহ বশঃত এর গভীর পর্যন্ত জ্ঞান আহরণের চেষ্টা করেছেন, যতই গভীরে গিয়েছেন ততই এর প্রতি আরও আকৃষ্ট হয়েছেন। নিজে জানার আর অন্যকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে আজ বিস্ময়ের সাথে এতটা জড়িয়ে গেছেন। ভবিষ্যতে একজন কম্পিউটার সাইন্টিস্ট হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি, আপনাদের সকলের নিকট দোয়াপার্থী। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

10 টি উত্তর
14 সেপ্টেম্বর 2015 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Himmatwala (9 পয়েন্ট)
1 উত্তর
21 জানুয়ারি 2017 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন jakirul (8 পয়েন্ট)
1 উত্তর
09 অগাস্ট 2016 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন kamrul hasan kamrul (25 পয়েন্ট)

234,985 টি প্রশ্ন

302,861 টি উত্তর

85,382 টি মন্তব্য

118,676 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...