49,749 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (6,525 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (6,525 পয়েন্ট)

#9 রান্নার অতি পরিচিত একটি মশলার নাম “আদা”। আদা শুধু রান্নার স্বাদ বৃদ্ধি করে না, এর ঔষধি গুণও অনেক। ঠান্ডা, সর্দি কাশি, পেটের ব্যথা আরো অনেক রোগ নিরাময় করতে আদা বেশ কার্যকরী। কিন্তু আপনি কি জানেন এই বহুগুণী আদার রয়েছে কিছু সৌন্দর্য উপকারিতা! কি অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই, চুল এবং ত্বক পরিচর্চায় আদার রয়েছে নানা গুণ।


১। বয়সের ছাপ রোধ করতে :- আদাতে প্রায় ৪০টির বেশি অ্যান্টি অক্সিডেন্ট উপাদান আছে যা ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করে। এর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান দেহের টক্সিন এবং বিষাক্ত উপাদান দূর করে দেহে রক্ত চলাচল সচল রাখে। এবং ত্বক রাখে সতেজ এবং ফ্রেশ। প্রতিদিন কিছু পরিমাণের আদা চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন।

২। বডি স্ক্রাব :- ১/২ টেবিল চামচ চিনির গুঁড়ো, ১/৪ টেবিল চামচ অলিভ অয়েল, ২ চা চামচ আদা কুচি, একটি লেবুর রস। সবগুলো উপাদান মিশিয়ে নিন। এবার গোসলের সময় এটি স্ক্রাব হিসেবে ব্যবহার করুন। অব্যশই এটি ফ্রিজে সংরক্ষণ করুন। এক সপ্তাহ পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।

৩। চুলের আগা ফাটা রোধে :- চুলের আগা ফাটা সমস্যায় প্রায় সব মেয়েদের পড়তে হয়, এই সমস্যা সমাধান করে দিবে আদা। শ্যম্পুর সাথে আদার তেল মিশিয়ে নিয়ে সেটি ব্যবহার করুন। এটি আগা ফাটা দূর করে চুলকে ময়েশ্চারাইজড করে তুলবে।

৪। নতুন চুল গজাতে :- ২ টেবিল চামচ আদার রস, ৬ টেবিল চামচ জোজেবা অয়েল মিশিয়ে মাথার তালুতে ভাল করে ম্যাসাজ করে নিন। এরপর এটি সারারাত অথবা ২০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। আদা ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করে নতুন চুল গজাতে সাহায্য করে।

৫। টোনার হিসেবে :- ২ চা চামচ আদা কুচি, ২ টেবিল চামচ মধু এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। এটি ত্বকে ভাল করে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। আদাতে অ্যান্টি অক্সিডেন্ট, টোনিং উপাদান আছে যা ত্বকের টোনার হিসেবে কাজ করে থাকে।


মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।
10 মার্চ 2016 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন (9 পয়েন্ট) জোজেবা তেল কোথায় পাব?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
1 উত্তর
23 ফেব্রুয়ারি 2016 "ব্যায়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন suman_rupom (0 পয়েন্ট)

229,517 টি প্রশ্ন

294,331 টি উত্তর

81,360 টি মন্তব্য

115,116 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
  1. মোঃ খোকন মিয়া

    747 পয়েন্টস

  2. আল আমিন ভাই

    723 পয়েন্টস

  3. Samiul islam Sagor

    709 পয়েন্টস

  4. Sabirul Islam

    709 পয়েন্টস

  5. Porimol ray

    703 পয়েন্টস

* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...