বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
109 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (26 পয়েন্ট)
ক্লাসে ছাত্রছাত্রীদের মনযোগ নেই। আমি পড়াচ্ছি ওরা ওদের কথা বার্তা বলে যাচ্ছে। এমনবস্থায় আমার কিছু টিপস জানা প্রয়োজন যা বললে ওরা আমার প্রতি মনযোগী হবে। আমার প্রতি মনযোগী হলে ক্লাসের প্রতি মনযোগী।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (18,123 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
এ বিষয়টি অনেকটাই আপনার ব্যক্তিত্ব এবং পড়ানোর ধরণের উপর নির্ভর করে।
শ্রেণীকক্ষে ছাত্রছাত্রীদের মনোযোগ আকর্ষণ করার প্রথম স্টেপ হলো গতানুগতিক শিক্ষকতা পরিহার করা। সপ্তম/অষ্টম শ্রেণীর ক্ষেত্রে চ্যালেঞ্জটা একটু বেশিই কঠিন। সদ্য-বয়ঃপ্রাপ্ত এসব ছেলেমেয়েরা শুধুমাত্র সেসব দিকেই মনোযোগ দেয় যেখানে তারা নতুনত্বের গন্ধ পায়, যেখানে তাদের মনে প্রতিনিয়ত কৌতুহলের সৃষ্টি এবং নিবারণ হয়।
আপনি নিজেই শিক্ষক, আমি এখনো স্টুডেন্ট, তাই আপনার পাঠদানের পদ্ধতি নিয়ে প্রশ্ন করবোনা। যাই হোক, আপনার প্রথম কাজ হলো তাদের সাথে মিশে যাওয়া, আপনার ৩০/৪০ বয়সী মনমানসিকতা নিয়ে আপনি কখনোই তাদের ১৫/১৬ বছরের কিশোরমনে জায়গা পাবেননা। তাই আপনার বাহ্যিক আচরণে কিছুটা ছেলেমানুষি নিয়ে আসতে হবে, তবে দেখবেন, বেশি ছেলেমানুষি দেখাতে গিয়ে নিজের মর্যাদাহানি করবেননা। ক্লাসে ঢুকেই তাদের সাথে কুশল বিনিময় করুন, পুরো সময়টা হাসিখুশী থাকুন। গতদিনের পড়া জিজ্ঞেস করলে যারা উত্তর দিতে ব্যর্থ হয় তাদের নমনীয়ভাবে জিজ্ঞেস করুন কেন পারছেনা, কোন সঙ্গত কারণ দেখাতে না পারলে রসিকতার সাথে তাদের হালকা লজ্জা দিন -তবে লজ্জা দিতে গিয়ে তাদের মধ্যে অপমানবোধ সৃষ্টি করবেননা।
পড়ানোর সময় পুরো ক্লাস হেটে হেটে পড়াবেন (আপনার বিষয়টি জানার প্রয়োজন ছিলো)। ছাত্রছাত্রীদের সাথে আই-কন্টাক্ট এবং বডি ল্যাঙ্গুয়েজ মনোযোগ আকর্ষণের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। একটানা শুধু পড়িয়েই যাবেননা, ঘনঘন তাদের রেসপন্স নিন।
যথাসম্ভব বই না দেখে পড়াবেন, এতে আপনার পড়ানোর মাঝে বিচিত্রতা ও সৃজনশীলতা চলে আসবে। প্রত্যেকটা ক্রিটিকাল পয়েন্ট বাস্তব উদাহরণ দিয়ে বুঝিয়ে দিন। তবে বোরিং টাইপের উদাহরণ দিবেননা।
সপ্তাহে দু'তিনদিন ছেলে বনাম মেয়েদের মাঝে কুইজের ব্যবস্থা করুন। কুইজের সাবজেক্ট হবে গতদিনের লেকচার। প্রথমে উভয়পক্ষ থেকে দুইজনকে বোর্ডে আনুন, এরা হবে স্কোরার। আপমি রেন্ডমলি ভালো খারাপ মিলিয়ে উভয়পক্ষের শিক্ষার্থীদের প্রশ্ন করবেন, পারলে ৫ পয়েন্ট না পারলে ০। যারা জিতবে তাদের জন্য শেষে একটা হাততালী থাকবে। ছেলে-মেয়েদের মাঝে এভাবে প্রতিযোগী ভাব নিয়ে আসতে সক্ষম হলেই দেখবেন আপনার ৮০% লক্ষ্য অর্জিত হয়ে গেছে।

এছাড়াও আরো কিছু আনুষঙ্গিক কার্যক্রম রয়েছে যা পরিস্থিতিভেদে আপনাকেই বুঝে নিতে হবে।

শাকিল আহমেদ আরিয়ান ইন্টারনেট জগতের সাথে পরিচিত হওয়ার পর থেকে স্রেফ উৎসাহ বশঃত এর গভীর পর্যন্ত জ্ঞান আহরণের চেষ্টা করেছেন, যতই গভীরে গিয়েছেন ততই এর প্রতি আরও আকৃষ্ট হয়েছেন। নিজে জানার আর অন্যকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে আজ বিস্ময়ের সাথে এতটা জড়িয়ে গেছেন। ভবিষ্যতে একজন কম্পিউটার সাইন্টিস্ট হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি, আপনাদের সকলের নিকট দোয়াপার্থী। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
আমার 31 তারিখ থেকে pre-test পরীক্ষা শুরু হবে।আমি একটা মেয়েকে পছন্দ করি যে ক্লাশ 8-এ পড়ে।আমার মনে হয় যে ও আমার প্রতি positive।ওকে আমি অনেক পছন্দ করি।ইদানিং একটু সমস্যা হচ্ছে।আমার মনে হচ্ছে যে ওর প্রতি আমার আকর্ষন কমে যাচ্ছে।কিন্তু ওকে দেখার জন্য ঠিকই আমি আগের মত অনেক সময় ব্যয় করছি, ওকে আগের মতই সারাদিন দেখতে ইচ্ছা করে।আবার একটা চিন্তা আগের মতই মাথায় ফিরে আসে যে,''ওর প্রতি না আমার আকর্ষন কমে যায়,পরে কোন এক সময়।"কিন্তু আমি চাই না কোন দিন ওর প্রতি আমার আকর্ষন কমে যায়।আমি ওকে অনেক ভালবাসি,কিন্তু ইদানিং এইসব চিন্তার কারনে আমার সব উল্টাপাল্টা লাগছে।আমি কি করব???আমার সামনে সেকেন্ড ইয়ার প্রি-টেস্ট পরীক্ষা। পড়ালেখাতেও মনযোগী ভাবটা কমে গেছে।ভাই আমি কি করব???এইরকম কি আমার মত কারো হয়???না শুধু আমার???ভাই আমাকে তাড়াতাড়ি solution দেনআর আমার জন্য দোয়া কইরেন।ভাই ছিলাম হঠাৎ কি প্যাচে পড়লাম।?
26 অগাস্ট 2016 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন SSARIF (26 পয়েন্ট)

312,778 টি প্রশ্ন

402,320 টি উত্তর

123,569 টি মন্তব্য

173,290 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...