548 জন দেখেছেন
"মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (13,330 পয়েন্ট)

যে বিষয়টি মনে রাখতে চান তার প্রতি আকর্ষণ জাগাতে হবে। কিংবা আকর্ষণীয় উপায়ে দৃষ্টিকোন  করতে হবে। এতে মনে রাখা সহজ হবে। 

আমাদের ব্রেইন ক্ষণস্থায়ী স্মৃতি গুলোকে তখনই দীর্ঘস্থায়ী স্মৃতিতে পরিণত করে যখন তা বারবার ইনপুট দেয়া হয়। বারবার ইনপুট দেয়ার ফলে ব্রেইনের স্মৃতি গঠনের স্থানে গাঠনিক পরিবর্তন হয় যা দীর্ঘস্থায়ী স্মৃতি তৈরীতে সাহায্য করে। তাই বেশি বেশি বিষয়টি বার বার মনে করা ও অনুশীলন করা  মনে রাখার অন্যতম উপায়।

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, ব্রেইন যেকোন ইনফরমেশন বা তথ্যকে মেমরি বা স্মৃতিতে পরিণত করে ঘুমানোর সময়। তাই  মনে রাখার জন্য পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ঘুমানোও জরুরি। সাধারণত একজন সুস্থ ব্যক্তির দিনে ৬/৮ ঘন্টার মত ঘুমানো উচিত। এর থেকে কম ঘুমালে  মনে রাখার ক্ষমতা কমে যায়।


জুনায়েত ইসলাম শিপন: নির্মল চিন্তা চেতনা ও যৌক্তিক ব্যক্তিদের পছন্দ করেন। বাস্তবতা ও পরিস্থিতির সংগ্রামে জীবনের অধিকাংশ স্বপ্নই লক্ষ্যভ্রষ্ট। সুনাগরিকতা প্রতিষ্ঠার প্রচেষ্টায় জ্ঞানার্জন ও প্রচার করার স্বার্থে স্বার্থহীন ভাবে পরোপকার করে ও বিস্ময় ডট কমের স্বপ্নপূরণের তাগিদে বিস্ময়ের সাথে আছেন তিনি সমন্বয়ক হিসাবে।
closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
06 সেপ্টেম্বর 2016 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন সালমান আহমেদ যুবায়ের (9 পয়েন্ট)

258,498 টি প্রশ্ন

337,145 টি উত্তর

98,209 টি মন্তব্য

135,133 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...