বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
280 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (8,045 পয়েন্ট)

সব সময় পড়া যাই এমন কিছু আমলের নাম

বলুন

যেটা পড়লে আল্লাহ খুশি হবেন 


বন্ধ

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (315 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
আমরা সারাদিন অনেক সময় অবহেলায় নষ্ট করে থাকি অথচ ছোট ছোট কিছু আমল আছে যেগুলো পালন করতে কোন রকম কষ্ট হয় না। আবার নেকির পরিমাণও অনেক বেশি। একটি হাদিসে এসেছে, হজরত আবু হুরায়রা (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন, ‘আমার নিকট সমস্ত পৃথিবী অপেক্ষাও প্রিয়তর হচ্ছে ‘সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, লা ইলাহা ইল্লাল্লাহ ও আল্লাহু আকবার বলা’। [মুসলিম] অন্য একটি হাদিসে হজরত আবু হুরায়রা (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি দৈনিক একশত বার বলবে, সুবহানাল্লাহি ওয়া বিহামদিহী অর্থাৎ আল্লাহর পবিত্রতা বর্ণনা করি তাঁর প্রশংসার সাথে’, তার সমস্ত গুনাহ মাফ করা হবে, যদিও তার গুনাহ সমুদ্রের ফেনার ন্যায় অধিক হয়’। [বুখারি, মুসলিম] আরো একটি হাদিসে হজরত আবু হুরায়রাহ (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন, ‘দু’টি সংক্ষিপ্ত বাক্য যা বলা সহজ, অথচ পাল্লাতে ভারী ও আল্লাহর নিকট অধিক প্রিয়। তা হলো, সুবহানাল্লাহি ওয়া বিহামদিহী, সুবহানাল্লাহিল আযীম’। [বুখারি, মুসলিম] এ তাসবিহটি তিনটি বৈশিষ্ট্যের অধিকারী (১) বলা খুব সহজ (২) কিয়ামতের দিন পাল্লায় ভারী হবে (৩) আল্লাহর নিকট অতীব প্রিয়। এই তাসবিহ পাঠ করার ফলশ্রুতি জান্নাত।
করেছেন (8,045 পয়েন্ট)

সুবহানাল্লাহি ওয়া বিহামদিহী, সুবহানাল্লাহিল আযীম’

এটার অর্থ জানতে চাই দয়া করে জানান 

করেছেন (5,928 পয়েন্ট)
আমিও এই দুটি হাদিসের কথা বলতে চেয়েছিলাম। জাযাকাল্লাহ... তবে আপনার প্রথমটার উচ্চারণে সামান্য সমস্যা আছে। ওটা হবে- سبحان الله والحمد لله ولا الٰه الا الله والله اكبر উচ্চারণ: সুবহানাল্লাহি ওয়াল হামদুলিল্লাহি ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার। এই আমলের কথা শুধু মুসলিম শরিফে নয়; বুখারি, মুসলিম, আবু দাউদ, তিরমিজি, নাসাই, ইবনে মাজা, মুসনাদে আহমদ সহ প্রায় সব হাদিসের কিতাবে আছে। এই চারটা বাক্য আল্লাহর ককাছে সবচেয়ে বেশি প্রিয়। এছাড়া দ্বিতীয় হাদিসটাও ঠিক আছে। ওটাও অনেক হাদিসের কিতাবে আছে। . সবসময় করার জন্য আরেকটি আমল হল- উপরে উঠতে আল্লাহু আকবার, নিচে নামতে সুবহানাল্লাহ এবং সমতল ভূমিতে সবসময় লা ইলাহা ইল্লাল্লাহ বলা। এটাও হাদিস দ্বারা সাব্যস্ত। . আপনি সবগুলো আমলই করতে পারেন।
করেছেন (5,928 পয়েন্ট)
সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি অর্থ- (মহাপবিত্র আল্লাহ এবং সকল প্রশংসা তাঁর জন্য) সুবহা-নাল্লা-হিল আযীম-- অর্থ- (মহাপবিত্র আল্লাহ, যিনি মহান) যে ব্যাক্তি সকালে ও সন্ধ্যায় ১০০ বার করে ‘সুবহা-নাল্লা-হি ওয়া বিহামদিহী’ পড়িবে।তাহার গোনাহ মাফ হইয়া যাইবে,যদিও উহা সাগরের ফেনা হইতে বেশী হয়’। রাসূলুল্লাহ (সাঃ) এই দো‘আ সম্পর্কে বলেন যে, দু’টি কালেমা রয়েছে, যা রহমানের নিকটে খুবই প্রিয়, যবানে বলতে খুবই হালকা এবং মীযানের পাল্লায় খুবই ভারী। [ মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/২২৯৬-৯৮, ‘দো‘আ সমূহ’ অধ্যায়-৯, ‘তাসবীহ, তাহমীদ, তাহলীল ও তাকবীর পাঠের ছওয়াব’ অনুচ্ছেদ-৩; বুখারী হা/৭৫৬৩ ‘তাওহীদ’ অধ্যায়, অনুচ্ছেদ-৫৮]
0 টি পছন্দ
করেছেন (24 পয়েন্ট)

আপনি প্রতিদিন ১০০ বার সুবহানআল্লাহ পড়বেন, এতে আল্লাহ ১হাজার টা গুনাহ মোচন করবেন এবং ১ হাজার নেকি আপনার আমল নামায় দেওয়া হবে, এই আমলটি আল্লাহর কাছে অনেক পছন্দ।

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
25 ফেব্রুয়ারি 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন শাহাদাত রহমান (6 পয়েন্ট)
1 উত্তর
30 ডিসেম্বর 2017 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nispapmon999 (5 পয়েন্ট)
1 উত্তর
29 অক্টোবর 2017 "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Oreoo (200 পয়েন্ট)
2 টি উত্তর
07 মে 2017 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rakhee (71 পয়েন্ট)

299,921 টি প্রশ্ন

387,688 টি উত্তর

117,150 টি মন্তব্য

165,521 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...