বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,569 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (8 পয়েন্ট)
স্থানীয় সময় ও প্রমান সময়ের পার্থক্য নির্নয়ের অংক কীভাবে সহজে নির্ণয় করবো? স্থানীয় সময় ও প্রমান সময়ের পার্থক্য নির্নয়ের অংক টা কীভাবে করে ব্যাখ্যা দিলে উপকৃত হতাম!

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (20 পয়েন্ট)

স্থানীয় সময় বলতে কোনো নির্দিষ্ট স্থানের দ্রঘিমা রেখার পাঠ অনুযায়ী সেই সময় কে বুঝায়।

আর প্রমান সময় বলতে সাধারণত কোনো দেশের  ( যেসব দেশ পূর্ব পশ্চিমে বেশি বিস্তৃত নয়) মধ্যবর্তী কোনো স্থান থেকে সময় নির্ধারণ করা এবং এই  সময় দেশের যেকোনো স্থানের একই থাকে। এখনে স্থানীয় সময় কে বিবেচনায় আনা হয় না।

কারন, প্রতি 1 ডিগ্রি দ্রাঘিমার জন্য 4 মিনিট সময়ের ব্যবধান হয়। তাই আপনি ঢাকা থেকে পূর্ব বা পশ্চিম  দিকে 1 ডিগ্রি অতিক্রম করলে সময় 4 মিনিট বাড়বে বা কমবে(পূর্ব দিকে গেলে বাড়ে, পশ্চিমে গেলে কমে)। ফলে আপনার সময় নিয়ে কনফিউশনে পড়ে যাবেন। 

তাই, সকল দেশে কোনো নিদিষ্ট স্থান থেকে প্রমান সময় নির্ধারণ করা হয়েছে এবং সমগ্র দেশে সেই একই সময় ব্যবহার করা হয় । 

তাহলে এখন, যদি আপনি বাংলাদেশে থাকেন (ঢাকার বাইরে) তাহলে  বাংলাদেশের প্রমাণ সময় এবং আপনি যেখানে অবস্থান করছেন সেই স্থানের স্থানীয় সময়ের যে ব্যবধান  সেটাই আপনার অঙ্কের ফলাফল ।

ধরুন, 

কোনো দেশের প্রমান দ্রাঘিমা 15 ডিগ্রি পূর্ব  এবং বর্তমান প্রমাণ সময় সকাল 9:00  এবং  আপনার অবস্থান সেই দেশেরই  20 ডিগ্রি পূর্ব  দ্রাঘিমাংশে সেখানে স্থানীয় সময় কী হবে বের করার চেষ্টা করি।

5 ডিগ্রি এর জন্য সময়ের পার্থক্য  (5×4) = 20 মিনিট 

সুতরাং,  আপনার অবস্থানের স্থানীয় সময়  (9:00+ 0:20)  = 9:20 (যেহেতু অবস্থান পূর্ব দিকে)

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
3 টি উত্তর

294,378 টি প্রশ্ন

380,999 টি উত্তর

115,191 টি মন্তব্য

161,690 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...