160 জন দেখেছেন
"রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (250 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (78 পয়েন্ট)
ফর্সা হতে পারেন।ক্রিমের গেট আপ বাক্সে যদিও লেখা থাকে ত্বকের কোনো ক্ষতি করে না কিন্তু ঐ ক্রিম গুলো ত্বকের অনেক ক্ষতি করে যা আমরা বুঝতে পারিনা। ধন্যবাদ
মন্তব্য করা হয়েছে করেছেন (250 পয়েন্ট)
কি ক্ষতি ? বলতে পারবেন?
মন্তব্য করা হয়েছে করেছেন (78 পয়েন্ট)
স্কিন ক্যান্সারের আশঙ্কা বাড়েঃ ফর্সা হওয়ার ক্রিমে মূলত হাইড্রোকুইনান এবং মারকিউরি, এই দুটি ক্যামিকেল ব্যবহার করা উচিত। সে জায়গায় বাজার চলতি বেশির ভাগ ক্রিমেই এই দুই উপাদানের পাশাপাশি অনিয়ন্ত্রিত ভাবে স্টেরোয়েড এবং ট্রেটিনোইন নামে দুটি উপাদান মেশান হয়, যা কার্সিজেনিক। অর্থাৎ এই দুটি উপাদানের থেকে স্কিন ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে। সেই সঙ্গে লিভারের ক্ষতি হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। হাইপারপিগমেন্টটেশনঃ যে সব ফর্সা হওয়ার ক্রিমে ২ শতাংশের বেশি হাইড্রোকুইনান থাকে, সেইসব ক্রিম টানা ৩ মাস মুখে লাগালে মুখ ফর্সা হওয়ার পরিবর্তে কালো হয়ে যেতে পারে। সেই সঙ্গে মুখের পাশপাশি সারা শরীরে হাইপারপিগমেন্টটেশনের মতো ত্বকের রোগ হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়। চামড়া শক্ত হয়ে যায়ঃ দীর্ঘদিন ধরে নানা ক্যামিকেল দিয়ে তৈরি এইসব ক্রিম মুখে লাগালে ত্বক তার সৌন্দর্য হারাতে শুরু করে। সেই সঙ্গে চামড়া মোটা হয়ে যাওয়া, স্ট্রেচ মার্ক সহ নানাবিধ ত্বকের সমস্যা হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। চুলকানিঃ হাইড্রাকুউনানের প্রভাবে চুলকানি, কালো ছোপ, মুখ লাল হয়ে যাওয়া, ড্রাই স্কিন এবং প্রচন্ড জ্বালা হাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। ত্বকের সংক্রমণঃ ২০০৩ সালে ব্রিটিশ জার্নাল অব ডার্মাটোলজিতে প্রকাশিত এক রিপোর্ট অনুসারে যারা ব্রণ, ডার্মাটাইটিস এবং একজিমার মতো ত্বকের রোগে ভুগছেন তারা যদি ফর্সা হাওয়ার ক্রিম ব্যবহার করেন, তাহলে এই সব রোগের প্রকোপ আরও বৃদ্ধি পায়। ফলে মুখের সৌন্দর্য বাড়ার পরিবর্তে ত্বকের সংক্রমন আরো বেড়ে যায়। ধন্যবাদ
মন্তব্য করা হয়েছে করেছেন (250 পয়েন্ট)
অল্প ব্যবহ্যার করলে এসব ক্ষতি হবে?
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (65 পয়েন্ট)
হ্যা, ক্রিমটা ব্যাবহারে কিছুটা উজ্জলতা বাড়বে। তবে এগুলো এক ধরনের বিশেষ ক্ষতি করে। আর সেটা হচ্ছে এগুলো আপনাকে এগুলোর প্রতি নির্ভরশীল করে তুলবে। যেমন, যখন আপনি এগুলোর ব্যবহার বন্ধ করবেন তখন আপনার উজ্জলতা হ্রাস পেতে থাকবে। এর মানে হচ্ছে আপনাকে এটি পুনরায় ব্যবহার করতে বাদ্ধ করবে। আর এটাই হচ্ছে সবচেয়ে বড় ক্ষতি।
মন্তব্য করা হয়েছে করেছেন (250 পয়েন্ট)
অল্প ব্যবহারে এসব ক্ষতি হবে?
মন্তব্য করা হয়েছে করেছেন (65 পয়েন্ট)
এগুলো যারা ব্যবহার করে তারা অল্পই করে। আর ক্ষতিও অল্প অল্প করে বিশালাকার ধারণ করে। তবে আপনি ব্যবহার করে দেখতে পারেন।
মন্তব্য করা হয়েছে করেছেন (250 পয়েন্ট)
এটা ত্বকে ব্যবহ্যার করলে হালকা জ্বালা করে।এটা সবার হয়?
closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
21 জুন 2017 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন রেজওয়ান অর্ক (6 পয়েন্ট)
3 টি উত্তর
4 টি উত্তর

252,705 টি প্রশ্ন

328,912 টি উত্তর

94,393 টি মন্তব্য

131,101 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...