1,236 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (5 পয়েন্ট)
বন্ধ

2 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,044 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
মানুষ তার অস্তিত্ব রক্ষার জন্য ,সমাজজীবনে কোনো উদ্দেশ্য সাধনের লক্ষ্য যা কিছু চিন্তা কর্ম করে তা-ই সংস্কৃতি। যেমন বেঁচে থাকার জন্য মানুষ খাদ্য গ্রহণ করে। সেই খাদ্যকে যখন বিভিন্ন প্রণালীতে রান্না করা হয় তখন সেটা মানুষের সংস্কৃতি। মানুষ যখন লিখতে শিখল তখন প্রথমে পাথরে খোদাই করে কিংবা গাছের ডালে। যখন কালি তৈরি হলো তখন মানুষ পাখির পালক ডুবিয়ে লিখত। ধীরে ধীরে মানুষ কলম আবিষ্কার করে। এরপর টাইপ রাইটার আবিষ্কার করে তার মাধ্যমে লেখা শুরু হয়। সর্বশেষ মানুষ কম্পিউটার আবিষ্কার করল। এই লেখার বিভিন্ন মাধ্যম মানুষ তৈরি করল তা সমষ্টিগত সংস্কৃতিরর অন্তর্গত। সংস্কৃতি দুই ধরনের বস্তুগত সংস্কৃতি এবং অবস্তুগত সংস্কৃতি যেমন বাড়ি যদি বস্তুগত হয় তাহলে বাড়ি তৈরির পরিকল্পনা অবস্তুগত। বস্তুগত সংস্কৃতি হলো যা দেখা যায় এবং ছোয়া যায়। যেমন আসবাবপত্র, পোশাক, খাবার, যানবাহন ইত্যাদি । অবস্তুগত সংস্কৃতি হলো যা অদৃশ্যমান বা দেখা যায় না বা ছোয়া যায় না যেমন নীতিবোধ, ভাষা, মনোভাব এবং দৃষ্টিভঙ্গি ইত্যাদি অবস্তুগত সংস্কৃতি। আমাদের দেশ নিত্যপ্রয়োজন এ বস্তুগত সংস্কৃতি সৃষ্টি করেছে। এসব উপাধান শত শত বছর ধরে টিকা থাকে। যেমন আমরা জাদুঘরে গেলে দেখতে পাই যেগুলো শত শত বছরের পুরনো। এগুলো থেকে আমরা সংস্কৃতি সম্পর্কে জানতে পারি। সংস্কৃতির বস্তগত উপাদানের মাধ্যমে অবস্তুগত সংস্কৃতি প্রভাবিত হয়। প্রাচীনকাল থেকে মৃৎশিল্প এর চাহিদা বেশি এবং মৃৎশিল্প সংস্কৃতির অন্তর্গত যেমন বস্তুগত অপদিকে এটি তৈরির প্রক্রিয়া অবস্তুগত। আশা করি বুঝতে পেরেছেন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,213 পয়েন্ট)
মানুষের আচার,আচরন,রীতি,নীতি, ও মূল্যবোধের সমষ্টি হলো সংস্কৃতি।। এর উপাদান= প্রয়োজন,বস্তুগত ও অবস্তুগত সংস্কৃতি,পরস্পর সম্পর্কযুক্ত,পরস্পর নির্ভরশীল,অভিজ্ঞতা,সামগ্রিকতা, অংশীদারিত্ব,ভাষা,শিক্ষা,সামাজিক প্রথা
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 এপ্রিল 2014 "সামাজিক বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন m-peyal (416 পয়েন্ট)
1 উত্তর
11 মার্চ 2014 "সামাজিক বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Injamamul Islam (4,705 পয়েন্ট)

277,253 টি প্রশ্ন

360,806 টি উত্তর

107,850 টি মন্তব্য

148,517 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...