বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
229 জন দেখেছেন
"সরকারী বিশ্ববিদ্যালয়" বিভাগে করেছেন (42 পয়েন্ট)
বন্ধ
করেছেন (147 পয়েন্ট)
প্রথমত আপনি আগে জানুন, আপনাকে কী পড়তে হবে? এ জন্যে আপনাকে বিগত বছরের প্রশ্নগুলো দেখতে হবে। তাই একটি প্রশ্নব্যাংক ঝটপট কিনে ফেলুন।

 

আপনি যদি মানবিক বিভাগ থেকে HSC দিয়েছেন, তাহলে আপনাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ অর্থাৎ ‘B’ ইউনিটে পরীক্ষা দিতে হবে। ঝটপট প্রশ্নব্যাংক কিনে ফেলুন।

 

এরপর মন দিয়ে প্রশ্নগুলো পড়ুন। উত্তর করার চেষ্টা করুন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আপনার উত্তর করতে হবে, তিনটি বিষয়ের। যথা—

 

১। বাংলা; ২। ইংরেজি; ৩। সাধারণ জ্ঞান (GK).

 

বাংলার জন্যে ‘বাংলা বিচিত্রা’ বইটি পড়তে পারেন। আর নবম-দশম শ্রেণির বোর্ডের বাংলা ব্যাকরণ বইটি অবশ্যই পড়বেন। নবম-দশম শ্রেণির বইটি যদি থাকে ত ভালো। না থাকলে পুরনো বইয়ের বাজার থেকে কিনে নিন। খুব কম দাম।

 

ইংরেজির জন্যে English for Competitive Exam (ইংলিশ ফর কমপিটিটিভ এক্সাম), ইংরেজি বিচিত্রা বই কিনুন ও পড়ুন। ইংরেজি ভোকাভিউলারির জন্যে সাইফুর’স ভোকাভিউলারি পড়ুন।

 

সাধারণ জ্ঞানের (GK) জন্যে প্রতি মাসে ‘কারেন্ট অ্যাফেয়ার্স’ পড়ুন। এ বছরের জানুয়ারি থেকে এ মাস পর্যন্ত কারেন্ট অ্যাফেয়ার্স সংগ্রহ করে নিন। আর আগামী মাস (জুন) থেকে কারেন্ট অ্যাফেয়ার্সে ভার্সিটি ভর্তির জন্যে আলাদা চ্যাপ্টার ছাপবে। দুই-তিন পৃষ্ঠার। সেটি পড়ুন। আর ‘নতুন বিশ্ব’ বইটি সংগ্রহে রাখুন, আপডেটটা।

 

আর যদি কোচিং-এ ভর্তি হতে চান, ভর্তি হয়ে যান। কোর্স বুঝে গেলে বুঝতে পারবেন, কী পড়তে হবে। আর যদি কোচিং-এ ভর্তি না হন, তাহলে কোচিং-এর লেকচার শিট কোনো বন্ধুর নিকট থেকে নিবেন, যে কোচিং করবে। লেকচার শিট প্রতিটি দেখলে বুঝবেন যে, আপনাকে কী আর কতটুকু পড়তে হবে।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,278 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

ঢাবিতে ডি ইউনিটে- বাংলা, ইংরেজী এবং সাধারন জ্ঞান থেকে প্রশ্ন আসবে।

আপনার প্রশ্ন হবেঃ

সাধারন জ্ঞান-৫০ টি

বাংলা-২৫ টি

ইংরেজি-২৫ টি 

আপনি বাংলার জন্য- নবম-দশম শ্রেণীর বাংলা ২য় বইটি অবস্যই পরবেন + বাংলা ১ম পএ বোর্ড বই (Hsc)

ইংরেজীর জন্য- আপনার ইংরেজী ১ম পএ বোর্ড বইয়ের ওয়াড মেনিং গুলো পড়তে হবে + master, competitive exam, sos এগুলো পড়তে পারেন।

সাধারন জ্ঞানের জন্য- mp3 বা নুতন বিশ্ব পরতে পারেন এবং অবস্যই সাম্প্রতিক খবর গুলো জানতে হবে এজন্য কারেন্ট অ্যাফেয়ার্স টাইপের বই পড়তে পারেন।

সাধারন জ্ঞান ভালো করে পড়বেন কারন এখান থেকে ৫০ টি প্রশ্ন হবে। এখন থেকে সময় গুলোকে কাজে লাগান। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

293,970 টি প্রশ্ন

380,583 টি উত্তর

115,044 টি মন্তব্য

161,426 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...