99 জন দেখেছেন
"অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন (5,333 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (5,333 পয়েন্ট)
বাংলাদেশ কৃষি ব্যাংক কৃষি খাতে ঋণ প্রদানকারী বৃহত্তম আর্থিক প্রতিষ্ঠান। দেশ স্বাধীনতা লাভের পর ১৯৭৩ সালে রাষ্ট্রপতির এক আদেশবলে পাকিস্তান কৃষি ব্যাংকের সব দায় সম্পদ নিয়ে বাংলাদেশ কৃষি ব্যাংকের যাত্রা শুরু হয়। কৃষি উন্নয়ন, কৃষি খাতের গতিশীলতা বৃদ্ধি, কৃষি স্বনির্ভরতা অর্জন তথা গ্রাম-বাংলার অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যেই বাংলাদেশ কৃষি ব্যাংকের সৃষ্টি হয়। এটি একটি রাষ্ট্রায়ত্ত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। বাংলাদেশ কৃষি ব্যাংকের অনুমোদিত মূলধনের পরিমাণ হলো ৩৫০ কোটি টাকা এবং বর্তমানে এ ব্যাংকের পরিশোধিত মূলধনের পরিমাণও ৩৫০ কোটি টাকা। ব্যাংকের সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য ১১ সদস্যবিশিষ্ট একটি পরিচালনা পর্ষদ রয়েছে। এ পর্ষদে একজন সভাপতি, একজন ব্যবস্থাপনা পরিচালক ও নয়জন পরিচালক রয়েছেন। সুষ্ঠুভাবে কার্যাবলি সম্পাদনের জন্য ব্যাংক প্রধান কার্যালয়কে পাঁচটি বিভাগে বিভক্ত করে প্রতিটি বিভাগে একজন করে মহাব্যবস্থাপক নিয়োজিত করেছে। বর্তমানে এ ব্যাংকের পাঁচটি জেনারেল অফিস, ১২টি আঞ্চলিক অফিস এবং এক হাজার ৮০টি শাখা অফিস রয়েছে।
closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
04 এপ্রিল 2014 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন m-peyal (416 পয়েন্ট)

265,114 টি প্রশ্ন

346,472 টি উত্তর

102,016 টি মন্তব্য

139,490 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...