4,264 জন দেখেছেন
"অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন (5,333 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (5,333 পয়েন্ট)
ব্যাংক হলো এমন একটি আর্থিক প্রতিষ্ঠান, যা মানুষের অব্যবহূত অর্থ আমানত হিসেবে জমা রাখে এবং ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ঋণ হিসেবে প্রদান করে থাকে। এ ক্ষেত্রে আমানতের বিপরীতে প্রদত্ত সুদ অপেক্ষাকৃত কম হয় এবং ঋণ প্রদানের বিপরীতে প্রাপ্ত সুদ বেশি হয়ে থাকে। দুই সুদের ব্যবধানই ব্যাংকের লাভ। অর্থনীতিবিদ সেয়ার্সের মতে, ‘ব্যাংক এমন একটি প্রতিষ্ঠান, যার ঋণ অন্যান্য লোকের ঋণ পরিশোধের জন্য গৃহীত হয়। অধ্যাপক কেয়ার্নক্সসের মতে, ‘ব্যাংক হলো আর্থিক মধ্যস্থতাকারী ধার ও ঋণের কারবারি।’

 

সুতরাং বলতে পারি, ব্যাংক হলো আর্থিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে ওঠা একটি প্রতিষ্ঠান, যা ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে তুলনামূলক কম হারে সুদ প্রদান করে অর্থ জমা রাখে এবং উচ্চ সুদে ঋণ প্রদান করে মুনাফা লাভ করে। পাশাপাশি মুনাফা লাভের নিমিত্তে বিনিময়ের মাধ্যম সৃষ্টি, অর্থ স্থানান্তর, আর্থিক লেনদেনসহ বিভিন্ন কার্যাবলি সম্পাদন করে থাকে।
closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
16 ফেব্রুয়ারি 2014 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (5,333 পয়েন্ট)
1 উত্তর
16 ফেব্রুয়ারি 2014 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (5,333 পয়েন্ট)
1 উত্তর
0 টি উত্তর

252,738 টি প্রশ্ন

328,956 টি উত্তর

94,417 টি মন্তব্য

131,122 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...