6,044 জন দেখেছেন
"অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন (5,276 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (5,276 পয়েন্ট)
অর্থনৈতিক ‘প্রবৃদ্ধি’ ও ‘অর্থনৈতিক উন্নয়ন’ ধারণা দুটি প্রায় একই অর্থে ব্যবহূত হয় কিন্তু প্রকৃতপক্ষে এ ধারণা দুটির মধ্যে পার্থক্য বিদ্যমান। কোনো কোনো অর্থনীতিবিদ ধারণা দুটি একই অর্থে ব্যবহার করলেও সুমপিটার, মিসেস উরশুলা হিক্স প্রমুখ অর্থনীতিবিদ অর্থনৈতিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির মধ্যে পার্থক্য নির্দেশ করেছেন। তাঁদের মতে, অর্থনৈতিক উন্নয়ন অনুন্নত বা উন্নয়নশীল দেশের সমস্যা। পক্ষান্তরে প্রবৃদ্ধি উন্নত দেশের সমস্যা। অর্থনৈতিক প্রবৃদ্ধি বলতে বোঝায় আর্থসামাজিক কাঠামোর পরিবর্তন ছাড়াই দেশের প্রকৃত জাতীয় আয় ও মাথাপিছু আয়ের বৃদ্ধি এবং তার ফলে জনগণের জীবনযাত্রার মানের বৃদ্ধিকে।
কিন্তু অর্থনৈতিক উন্নয়ন বলতে বোঝায় দেশের প্রকৃত জাতীয় আয় ও প্রকৃত মাথাপিছু আয়ের কাঠামোগত পরিবর্তনকে। এ ম্যাডিসন অর্থনৈতিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির মধ্যে পার্থক্য নির্দেশ করেছেন এভাবে: ‘ধনী দেশের আয় স্তরের বৃদ্ধিকে সাধারণত অর্থনৈতিক প্রবৃদ্ধি বলা হয় এবং দরিদ্র দেশে এটাকে বলা হয় অর্থনৈতিক উন্নয়ন।’

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
09 সেপ্টেম্বর 2017 "হিসাববিজ্ঞান+ ব্যবসায় শিক্ষা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মো:শরিফুল আলম (0 পয়েন্ট)
0 টি উত্তর

269,911 টি প্রশ্ন

352,756 টি উত্তর

104,505 টি মন্তব্য

142,996 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...