613 জন দেখেছেন
"অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন (5,276 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (5,276 পয়েন্ট)
বিনিময় : উৎপাদনের পরবর্তী পর্যায় হল বিনিময়। আদিম যুগে মানুষের অভাব ছিল সামান্য। প্রত্যেকে নিজ নিজ প্রয়োজনীয় দ্রব্য উৎপাদন করে অভাব পূরণের চেষ্টা করত। কিন্তু বর্তমানে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের প্রয়োজনও বৃদ্ধি পেয়েছে। বর্তমান যুগে কেউ তার প্রয়োজনীয় সব কিছুই উৎপাদন করতে পারে না। প্রত্যেক ব্যক্তি তার দক্ষতা অনুযায়ী কিছু কিছু দ্রব্য উৎপাদন করে এবং তার বিনিময়ে অন্যান্য প্রয়োজনীয় দ্রব্য সংগ্রহ করে। এভাবে সমাজে বিনিময়ের প্রয়োজন দেখা দেয়। বিনিময়প্রথার গোড়ার দিকে মানুষ এক পণ্যের সঙ্গে অন্য পণ্যের বিনিময় করত। কিন্তু সমাজে মুদ্রার প্রচলন হওয়ার পর বিনিময়ের মাধ্যম হিসেবে মুদ্রা ব্যবহৃত হয়ে আসছে। বিনিময়ের মাধ্যমে মানুষ তাদের বিভিন্ন ধরনের অভাবের মধ্যে সমন্বয় সাধনের চেষ্টা করে। এ জন্য মানুষের বিভিন্ন কর্মপর্যায়ের মধ্যে বিনিময়ের গুরুত্ব অপরিসীম।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
08 এপ্রিল 2014 "পশুপাখি" বিভাগে জিজ্ঞাসা করেছেন আহমেদ বিডি (2,442 পয়েন্ট)

269,912 টি প্রশ্ন

352,760 টি উত্তর

104,505 টি মন্তব্য

142,996 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...