বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
2,403 জন দেখেছেন
"অর্থনীতি" বিভাগে করেছেন (5,276 পয়েন্ট)

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (6,876 পয়েন্ট)

সাধারণ অর্থে উৎপাদন বলতে কোনো কিছু সৃষ্টি করাকে বোঝায়। কিন্তু অর্থনীতিতে উৎপাদন কথাটি বিশেষ অর্থে ব্যবহূত হয়। অর্থনীতির পরিভাষায় মানুষ কোনো কিছু সৃষ্টি অথবা ধ্বংস করতে পারে না। মানুষ কেবল প্রকৃতি প্রদত্ত বস্তুর আকৃতি বা রূপ পরিবর্তন করে, বস্তুর স্থানান্তর করে এবং দ্রব্যকে বিশেষ সময়ের জন্য ধরে রেখে তার অতিরিক্ত উপযোগ সৃষ্টি করতে পারে বা দ্রব্যকে অধিকতর উপযোগী করে তুলতে পারে। তাই অর্থনীতিতে উৎপাদন বলতে উপযোগ সৃষ্টি বা উপযোগ বৃদ্ধি করাকেই বোঝায়। উদাহরণস্বরূপ গাছ হতে কাঠ এবং সে কাঠ হতে চেয়ার তৈরি করে প্রকৃতি প্রদত্ত বস্তুকে মানুষ অধিকতর ব্যবহারোপযোগী করে তুলতে পারে। সুতরাং উপযোগ সৃষ্টিকেই অর্থনীতিতে উৎপাদন বলা হয়। অধ্যাপক মার্শালের মতে, ‘বস্তু জগতে মানুষ কেবল বস্তুকে পুনর্বিন্যাস করে অধিকতর ব্যবহারের উপযোগী করে তুলতে পারে।’ অধ্যাপক ওরলি এম. অ্যামোস, জুনিয়রের মতে, ‘আকার, স্থান অথবা সময়ের পরিবর্তনের পরিপ্রেক্ষিতে মানুষের প্রয়োজন মেটাতে প্রকৃতি প্রদত্ত বস্তুকে দ্রব্য এবং সেবায় রূপান্তর করার প্রক্রিয়াকে উৎপাদন বলা হয়।’

উপযোগ সৃষ্টির সঙ্গে এর বিনিময়মূল্যেও সম্পর্ক আবশ্যক। অতএব আধুনিক অর্থনীতিতে উৎপাদন বলতে উপযোগ বা কাম্যতা সৃষ্টির সঙ্গে সৃষ্ট উপযোগ বা কাম্যতার বিনিময়মূল্যকেও বোঝায়।

মোঃ রাকিব পেশায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার হলেও তথ্যপ্রযুক্তির প্রতি ঝোঁকটা অনেক বেশি। অজানাকে জানতে খুব ভালো লাগে। ভালো লাগে অবকাশ যাপন ও বাংলাদেশের বিভিন্ন স্থানে ভ্রমন করতে।
0 টি পছন্দ
করেছেন (5,276 পয়েন্ট)
উৎপাদন : মানুষের বিভিন্ন কমপর্যায়ের মধ্যে সর্বপ্রথম উলেখযোগ্য হল উৎপাদন। মানুষের সব কর্মপ্রচেষ্টার মূল লক্ষ্য হল অভাব পূরণ করা। এ অভাব পূরণের জন্য সবার আগে প্রয়োজন হল উৎপাদন। কারণ উৎপাদন ছাড়া ভোগের প্রশ্নই ওঠে না। মানুষের অভাব অসীম। কিন্তু অভাব পূরণের উপকরণগুলো অত্যন্ত সীমিত। কাজেই কোন দ্রব্য কী পরিমাণে উৎপাদন করা হবে এবং কীভাবে উৎপাদন করা হবে সে সম্পর্কে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। দেশের সীমিত সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে সর্বাধিক উৎপাদনের প্রচেষ্টা চালানো হয়। উৎপাদন বৃদ্ধির মাধ্যমে অভাব পূরণ করাই হল মানুষের কর্মপ্রচেষ্টার মূল লক্ষ্য।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
20 মে 2018 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md somun787 (9 পয়েন্ট)
2 টি উত্তর
1 উত্তর
30 এপ্রিল 2014 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Injamamul Islam (4,705 পয়েন্ট)
1 উত্তর
21 এপ্রিল 2014 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন আহমেদ বিডি (2,442 পয়েন্ট)

299,700 টি প্রশ্ন

387,434 টি উত্তর

117,088 টি মন্তব্য

165,330 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...