247 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (172 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (10,662 পয়েন্ট)
রাইস কুকারে ভাত রান্না করলে ফ্যাট এর পরিমান থাকেনা ,তবে ভিটামিন থাকে অধিক পরিমানে
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (6,885 পয়েন্ট)

রাইস কুকারে ভাত রান্না করলে ভাতের যে মাড় হয় তা ভাতের মধ্যেই থেকে যায় - আর তাই রাইস কুকারে রান্না ভাত এবং মাড় না ফেলে রান্না করা ভাত একই জিনিস | রাইস কুকারের সুবিধা হলো এটি ভাতের জন্য ডিজাইন করা হয়েছে, এখানে তাপমাত্রা ঠিকভাবে নিয়ন্ত্রণ করা হয় ফলে ঠিক পরিমান চাল ও পানি দিলে ঠিক সময়ে ভাত হয়ে যায় | রান্না শেষ হয়ে রাইস কুকার ' ওয়ার্ম ' মোডে চলে যায় - ফলে ভাত গরম থাকে | চুলায় ভাত রান্না করলে ঠিক সময় চুলোর আগুন বন্ধ না করলে ভাত পুরে যেতে পারে - আর রাইস কুকারে চাল ও পানি দিয়ে সুইচ টিপে দিয়ে নিশ্চিন্তে অন্য কাজ করা যেতে পারে - ভাত রান্না হয়ে গরম হয়ে থাকবে | এখন বলা হয়ে থাকে যে মাড় সহ ভাত আমাদের জন্য বেশি উপকারী কারণ ভাতের মাড়ের মধ্যে যে শর্করা রয়েছে তা হলো কমপ্লেক্স কার্বোহাইড্রেড - যাতে ফাইবার ও কিছু ভিটামিনও রয়েছে | এই কমপ্লেক্স কার্বোহাইড্রেড আমাদেরকে দীর্ঘ সময় ধরে কাজ করার শক্তিও দিয়ে থাকে | যদি ঠিক পরিমানে গ্রহণ করা হয়ে থাকে তবে আমি বলব রাইস কুকারে রান্না করা ভাতে মাড় ফেলে দেয়া ভাত থেকে কমপ্লেক্স কার্বোহাইড্রেড বেশি - তার মানে খাদ্যগুন বেশি | এখন যদি কেউ এই খাদ্যগুন সম্মৃদ্ধ ভাত খেয়ে সেই পরিমান কাজ না করে তবে এই শর্করা ফ্যাটে পরিবর্তিত হবে |


মোঃ রাকিব পেশায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার হলেও তথ্যপ্রযুক্তির প্রতি ঝোঁকটা অনেক বেশি। অজানাকে জানতে খুব ভালো লাগে। ভালো লাগে অবকাশ যাপন ও বাংলাদেশের বিভিন্ন স্থানে ভ্রমন করতে।
closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
04 জুন 2017 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nur Talukdar (3 পয়েন্ট)
1 উত্তর
30 মার্চ 2014 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (10,662 পয়েন্ট)

252,579 টি প্রশ্ন

328,655 টি উত্তর

94,277 টি মন্তব্য

131,023 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
  1. জামিয়ার রাহমান M

    1503 পয়েন্টস

  2. Md. Faridur Reza

    1176 পয়েন্টস

  3. মোঃ হীরা খান

    1129 পয়েন্টস

  4. রঞ্জন কুমার

    1024 পয়েন্টস

  5. allahorgolam

    982 পয়েন্টস

* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...