118 জন দেখেছেন
"উদ্ভিদবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন (5,333 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (5,333 পয়েন্ট)
ব্যাকটেরিওফায এর গঠন অতীব জটিল। এর দৈহিক গঠন একটি অতি ক্ষুদ্রাকৃতি ক্ষুদ্র ব্যাঙাচি বা মানব শুক্রানুর মতো হয়ে থাকে। আর এ দেহটিকে দুটি অংশে ভাগ করা যায় যথাঃ ১. মাথা (Head) ২. লেজ (Tail)

 

১। মাথা(Head)ঃ এই ভাইরাসের মাথাটি সাধারণতঃ স্ফীত ও ষড়ভূজাকৃতির। দেখতে প্রিজমের মতো প্রায়। এর দৈর্ঘ্য প্রায় ৯৩ nm এবং প্রস্থ প্রায় ৬৫ nm। এই স্ফীত ও ষড়ভূজাকৃতির মাথার বাইরের অংশে প্রোটিন আবরণ ও অভ্যন্তরে দ্বিসূত্রক DNA সূত্রক প্যাঁচানো অবস্থায় থাকে। এতে প্রায় ১৫০ টির মতো জিন রয়েছে এবং মাথার বেশির ভাগ অংশই ফাঁপা বলে পরিলক্ষিত হয়ে থাকে।

 

২। লেজ (Tail) ঃ ব্যাকটেরিওফায ভাইরাসের মাথার ঠিক নিচে একটি লেজ। এর দৈর্ঘ্য প্রায় ১০০ nm ও ব্যাস প্রায় ২৫ nm । লেজের আবরণটি দৃঢ় ও সংকোচনশীল। কোন কোন ফায এর লেজ নরম,নমনীয় ও আবরণবিহীন। তবে অনেকের মতে, লেজের দৃঢ় আবরণের ভিতরে একটি সংকোচনশীল প্রোটিন থাকে। এ প্রোটিনে লাইসোসোম থাকে। লেজের ভিতরে কোন DNA থাকে না। লেজ ও মাথার সংযোগ স্থলে একটি কলার অবস্থিত। লেজের নিচের প্রান্তটি কিছুটা প্রশস্ত হয়ে বেস প্লেট তৈরি করেছে। বেসপ্লেটের চারপাশে ৬ টি সরু ও লম্বা স্পর্শক তন্তু ও কতগুলো কাঁটার মতো স্পাইক থাকে। যার মাধ্যমে এরা পোষক ব্যাকটেরিয়াকে আক্রমণ করতে সক্ষম হয়। তবে এতে নিউক্লিয়াস, কোষঝিল্লি, সাইটোপ্লাজম, কোষপ্রাচীর ও অন্যান্য ক্ষুদ্রাঙ্গ নেই।
closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
16 ফেব্রুয়ারি 2014 "উদ্ভিদবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (5,333 পয়েন্ট)
1 উত্তর
17 মার্চ 2015 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন জুবায়েদ (96 পয়েন্ট)
1 উত্তর
16 ফেব্রুয়ারি 2014 "উদ্ভিদবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (5,333 পয়েন্ট)
1 উত্তর
27 ফেব্রুয়ারি 2014 "উদ্ভিদবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (8,471 পয়েন্ট)
1 উত্তর
23 ফেব্রুয়ারি 2014 "উদ্ভিদবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (12,872 পয়েন্ট)

253,370 টি প্রশ্ন

329,862 টি উত্তর

94,898 টি মন্তব্য

131,797 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...