148 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (112 পয়েন্ট)
আমাদের চোখের উপরে টিয়ার গ্ল্যান্ড (ল্যাক্রিমাল গ্ল্যান্ড) থাকে যার মধ্যে প্রতিনিয়ত রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে কিছু বিশেষ ধরনের তরল পদার্থ এসে জমা হয় আর আমাদের চোখের পানি উত্স মূলত এটাই I আর এই গ্ল্যান্ড গুলোর কাজ আমাদের চোখকে প্রতিনিয়ত ভিজিয়ে রাখা ,আমরা যখন প্রতিবার চোখের পাতা ফেলি তখন কিছু তরল পদার্থ এসে চোখ কে ভিজিয়ে দেয় যার ফলে আমাদের চোখ শুকনো হয়ে যাওয়া থেকে মুক্তি পায় ! একে ব্যাসল টিয়ারস বলে I এখন কোনো কারণে, যদি সেই নিসৃতর পরিমান বেশি হয় তাহলে তাকে কান্না বলে ! এবং এইটা কোনো রিফ্লেক্স অ্যাকশন ( এই যেমন পেয়াজ কাটলে !) এর কারণে হতে পারে আবার কোনটা ইমোশনাল কারণে (মন খারাপ করে বসে থাকলে !) হতে পারে যেইটা ইমোশনাল কারণে হয় মূলত তাকেই কান্না বলে ! এখন আমরা যখন কান্না করি তখন সেই টিয়ার গ্ল্যান্ড এ চাপ করার কারণে নরমাল যেরকম হয় তার থেকে বেশি এবং অবিরাম তরল নিসৃত হতে থাকে ! (সেই সাথে বাড়তি কিছু রাসায়নিক পদার্থ নিসৃত হয় যা আমাদের মানসিক প্রশান্তি দেয় !) এখন, অনেকের মনেই প্রশ্ন আসতে পারে যদি কোনো ভাবে টিয়ার গ্ল্যান্ড এর পানি শেষ হয়ে যায় তখন কি হবে ? চোখের পানি শুকিয়ে যাবে ? আসলে চোখের পানি কখনই শুকিয়ে যায়না (বিশেষ অসুখ ছাড়া ) কিন্তু, উত্পাদনের চেয়ে নিসৃতের পরিমান বেশি হলে তখন এর পরবর্তিতে হয়ত অনেক কম নিসৃত হয় ! এই কারনে আমরা দেখব একজন মানুষ প্রথমে কিছুক্ষণ কান্না করার পর পরবর্তিতে দুঃখ থাকলেও আর ততটা তরল নিসৃত হতে পারছেনা ,আর যাকে সাহিত্যিকেরা হয়ত বলেন "চোখের পানি শুকিয়ে যাওয়া" !
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
23 ফেব্রুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Reigns Ebrahim (98 পয়েন্ট)
1 উত্তর
22 ফেব্রুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Reigns Ebrahim (98 পয়েন্ট)
1 উত্তর

287,997 টি প্রশ্ন

373,266 টি উত্তর

112,843 টি মন্তব্য

156,678 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...