4,456 জন দেখেছেন
"বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন (6,885 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (6,885 পয়েন্ট)
সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় যে দেশে ধর্মীয় স্থাপনার সামনে পুলিশ মোতায়েন রাখতে হয়, সেখানেই একটি মাজারের খাদেম থেকে পরিচালনা কমিটি প্রধান, সবাই হিন্দু ! দীর্ঘ ৩২ বছরের বেশি সময় ধরে সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য নজির গড়ে চলেছে ভারতের পশ্চিমবঙ্গের পশ্চিম মেদেনীপুর জেলার একটি মাজার।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের তথ্য অনুযায়ী, মেদেনিপুর শহরের ওই মাজারটির নাম সুফি চাঁদ শাহ বাবার মাজার। জনশ্রুতি আছে, গত শতকের চল্লিশের দশকে পশ্চিম মেদিনীপুর জেলার মাড়তলা এলাকায় সুফী হাফেজ তুফানী চাঁদ নামে এক আধ্যাত্মিক সাধক খুবই জনপ্রিয়তা লাভ করেছিলেন। দেশের বিভিন্ন প্রান্তে ঘুরে তিনি মানব কল্যা‌‌‌ণের কথা প্রচার করতেন। কালক্রমে তিনি ‘চাঁদ শাহ বাবা’ নামে পরিচিত হন। আর তাঁর বাসস্থান পরিচিত হয়  ‘চাঁদ শাহ বাবার আখড়া’ নামে।

 

মাড়তলা এলাকার স্থানীয়দের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী সংবাদমাধ্যমটি আরো জানায়, চাঁদ শাহ বাবার আখড়ায় সে সময় ধর্ম-বর্ণ নির্বিশেষে সব ধরনের মানুষের সমাগম হতো। সত্তরের দশকে সেই চাঁদ শাহ বাবার মৃত্যুর পর তাঁর ‘আখড়ায়’ তাঁকে কবর দেওয়া হয়। এরপরও চাঁদ শাহর মাজারে লোক-সমাগম কমেনি।

কালের বিবর্তনে সেখানে মাজারকে ঘিরে চাঁদ শাহর ভক্তদের একটি পরিমণ্ডল গড়ে ওঠে। চাঁদ শাহর জীবিতাবস্থায় তাঁর শেষ বয়সের সঙ্গী কালাচাঁদ দাস পান মাজারের খাদেমের দায়িত্ব। আর মাজার পরিচালনা কমিটির বর্তমান সভাপতি চিত্তরঞ্জন মুখোপাধ্যায়।

চিত্তরঞ্জন মুখোপাধ্যায় বলেন, দেশের মানুষের কাছে নজির তৈরি করেছে এই মাজার। যেখানে, মানুষ ধর্মের নাম করে লড়াইয়ের আখড়ায় নেমেছে, সেখানেই সব সম্প্রদায়ের মানুষকে এক ছাতার তলায় এনেছে এই মাজার।

মোঃ রাকিব পেশায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার হলেও তথ্যপ্রযুক্তির প্রতি ঝোঁকটা অনেক বেশি। অজানাকে জানতে খুব ভালো লাগে। ভালো লাগে অবকাশ যাপন ও বাংলাদেশের বিভিন্ন স্থানে ভ্রমন করতে।
closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 মার্চ 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আতিক ইয়াসির (2,333 পয়েন্ট)
1 উত্তর
15 মার্চ 2013 "আন্তর্জাতিক" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,518 পয়েন্ট)

263,485 টি প্রশ্ন

344,332 টি উত্তর

101,201 টি মন্তব্য

138,503 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...