1,663 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,489 পয়েন্ট)

4 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (10,668 পয়েন্ট)
ভালোবাসা হচ্ছে অনুভুতি। আর অনুভুতি যখন প্রকাশ পেয়ে সম্পর্কে গড়ায়, তা প্রেম।

এখন নিজেই বুঝে নিন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (949 পয়েন্ট)
ভালবাসা আপনি যে কাউকে করতে পারেন। বাবা-মা,ভাই-বোন,আত্মীয় স্বজন, প্রেমিক, প্রেমিকা, বন্ধু বান্ধব সবাইকে। কিন্তু প্রেম আপনি ১জনকেই করবেন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (6 পয়েন্ট)
ভালোবাসা ও প্রেম শব্দ দুটির ইংরেজি হল Love. একদিক থেকে এই দুটি শব্দের অর্থ একই। অন্যদিকে এই দুটি শব্দের মাঝে রয়েছে সূক্ষ্ম পার্থক্য।

ভালোবাসাটা মানুষের আবেগ অনুভূতির একটা স্বাভাবিক রূপ। মানুষের প্রতি মানুষের ভালোলাগা, শ্রদ্ধাবোধ থেকেই মূলত ভালোবাসার উৎপত্তি। অবশ্য ভালোবাসার সংজ্ঞাটা আরো ব্যাপক, এটা যেকোন ঘটনা, ব্যক্তি, প্রাণী, স্মৃতি, বিষয় ইত্যাদির ব্যাপারেও হতে পারে। বিশেষ কোন "সাবজেক্ট"-এর ব্যাপারে মানুষের বিশেষ অনুভূতির নামই ভালোবাসা। সবচেয়ে বড় যে পার্থক্য সেটা হলো, ভালোবাসা সাধারণত এক-তরফা হয়, তবে দু'তরফাও হতে পারে। যেমন ধরুন আপনি আকাশ ভালোবাসেন, কিন্তু আকাশতো আপনাকে ভালোবাসতে পারেনা, পারলেও শুধু আপনাকে নির্দেশ করে সে(আকাশ) তার অনুভূতিকে প্রকাশ করতে পারছেনা বা পারেনা।

প্রেমটা অবশ্যই দু'পক্ষের হতে হবে। শুধু এক পক্ষ থেকে প্রেম হয়না। অনেকের দৃষ্টিতে প্রেমের গভীরতা / আবেদন ভালোবাসা থেকেও অনেক বেশি। রাস্তা দিয়ে হেঁটে যাওয়া একজন মানুষের প্রতি আপনার ভালোবাসা থাকতে পারে, তবে সেটাকে প্রেম বলা যাবে না। প্রেমটা তখনই হবে যখন বিষয়টা দু'দিক থেকেই হবে। তবে অবশ্যই সেটা ভালোবাসা থেকেও অনেক গভীর হতে হবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (15 পয়েন্ট)

 "প্রেম আর ভালোবাসা শব্দ দুটির বিশাল পার্থক্য।খুব সহজ ভাবে বলতে পারি,যেমন ছোট ছোট রাজ্য নিয়ে বৃহৎ কোন রাষ্ট্র গঠিত হয়।তেমনি ছোট ছোট প্রেমের পরশ দিয়ে ভালোবাসা নামের রাষ্ট্র গঠন করা যায়।সর্বোপরি, প্রেম শব্দটি সহজ কিছু নির্দেশ করে আর ভালোবাসা মহৎ, অতল গভীর, আর শ্বাশত কিছু নির্দেশ  করে।আশা করি বুঝতে পারছেন!!!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
একটু তাড়াতাড়ি অনুমোদন দিবেন। কারন আপনাদের এখনে প্রশ্ন করলে আমি ৭/৮ ঘন্টাতেও অনুমোদন পাই না। আমি খুব সমস্যায় আছি তাই এর সমাধান দ্রুত ছাই। প্রশ্ন : ১। টেকনিকাল কলেজ আর পলিটেকনিক এর মধ্যে পার্থক্য কি ? বিস্তারিত বলবেন। ২। বর্তমানে কোনটার দাম বেশি পলিটেকনিক নাকি টেকনিকাল ?? ৩। পলিটেকনিক এর কম্পিউটার ইন্জিনিয়ার আর টেকনিকাল এর ইন্জিনিয়ার মধ্যে পার্থক্য কি? ? ৪। আর এই দুই যায়গার পড়া কি এক? ? আর পরীক্ষা গুলাও কি একই সময়ে হয় নাকি ভিন্ন সময়ে ?? আমি এবার এস.এস.সি দিছি আমি ইন্জিনিয়ার হয়ে প্রশাসনিক পর্যায়ে যেতে হলে আমাকে কোনটা নিতে হবে ??? আমি আমার ৪টি প্রশ্নের বিস্তারিত উত্তর চাই।? কারন আমি ওয়েটিং এ চিলাম পলিটেকনিক এ ওখানে নতুন করে additional choice দিতে গেলে সবগুলা technical college আসে।?
16 জুলাই 2016 "ডিপ্লোমা ইন্সটিটিউট" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD Saimon Islam (12 পয়েন্ট)
0 টি উত্তর
14 জুলাই 2016 "ডিপ্লোমা ইন্সটিটিউট" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD Saimon Islam (12 পয়েন্ট)
1 উত্তর

240,738 টি প্রশ্ন

310,586 টি উত্তর

88,144 টি মন্তব্য

122,771 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
  1. Porimol ray

    1002 পয়েন্টস

  2. আকবর আলী

    768 পয়েন্টস

  3. আশরাফুজ্জামান আশিক

    621 পয়েন্টস

  4. সুন্দর ইসলাম

    565 পয়েন্টস

  5. Arnob Das shuvo

    540 পয়েন্টস

* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...