বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
364 জন দেখেছেন
13 ফেব্রুয়ারি 2014 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (6,513 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
18 মার্চ 2014 উত্তর প্রদান করেছেন (19,052 পয়েন্ট)

প্রথমত, অনিয়ন্ত্রিত এন্টিবায়োটিক সেবন,  ওষুধের প্রতি জীবানুর সংবেদনশীলতা কমিয়ে দেয়।

দ্বিতীয়ত, সব এন্টিবায়োটিক সব জীবানুর জন্য কাজে না-ও লাগতে পারে। আপনার শরীর কোন জীবানু (ব্যাক্টেরিয়া) দ্বারা আক্রান্ত সেটা ডাক্তারই পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে নির্ণয় করবেন এবং সেই জীবানুর জন্য কোন এন্টিবায়োটিক কার্ষকর সেটাও তিনিই ভালো জানবেন। এন্টিবায়োটিকের ডোজ পূর্ণ করা খুবই গুরুত্বপূর্ণ। সেটাও ডাক্তার ঠিক করে দেবেন।

ধরা যাক, আপনি কোনো এন্টিবায়োটিক সেবন করলেন এবং রোগ ভালো হয়েও গেলো কিন্তু ডোজ সম্পূর্ণ করলেন না। তাহলে শরীরে যদি সামান্য কিছু জীবানুও থেকে যায় তাহলে তারা সেই এন্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষম জীবানু উৎপাদন করবে এবং বংশবিস্তার করে পুনরায় রোগ তৈরি করবে। পরবর্তীতে সেই এন্টিবায়োটিক আর আপনার শরীরে ঠিকমত কাজ করবে না। এই কথা বলা যায় ভুল এন্টিবায়োটিক সেবনের ক্ষেত্রেও।

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

305,346 টি প্রশ্ন

394,119 টি উত্তর

120,057 টি মন্তব্য

169,278 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...