328 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,489 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (10,662 পয়েন্ট)

প্রথমত, অনিয়ন্ত্রিত এন্টিবায়োটিক সেবন,  ওষুধের প্রতি জীবানুর সংবেদনশীলতা কমিয়ে দেয়।

দ্বিতীয়ত, সব এন্টিবায়োটিক সব জীবানুর জন্য কাজে না-ও লাগতে পারে। আপনার শরীর কোন জীবানু (ব্যাক্টেরিয়া) দ্বারা আক্রান্ত সেটা ডাক্তারই পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে নির্ণয় করবেন এবং সেই জীবানুর জন্য কোন এন্টিবায়োটিক কার্ষকর সেটাও তিনিই ভালো জানবেন। এন্টিবায়োটিকের ডোজ পূর্ণ করা খুবই গুরুত্বপূর্ণ। সেটাও ডাক্তার ঠিক করে দেবেন।

ধরা যাক, আপনি কোনো এন্টিবায়োটিক সেবন করলেন এবং রোগ ভালো হয়েও গেলো কিন্তু ডোজ সম্পূর্ণ করলেন না। তাহলে শরীরে যদি সামান্য কিছু জীবানুও থেকে যায় তাহলে তারা সেই এন্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষম জীবানু উৎপাদন করবে এবং বংশবিস্তার করে পুনরায় রোগ তৈরি করবে। পরবর্তীতে সেই এন্টিবায়োটিক আর আপনার শরীরে ঠিকমত কাজ করবে না। এই কথা বলা যায় ভুল এন্টিবায়োটিক সেবনের ক্ষেত্রেও।

closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

264,433 টি প্রশ্ন

345,559 টি উত্তর

101,649 টি মন্তব্য

139,075 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...