163 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (2 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (172 পয়েন্ট)
ক্রিকেট খেলা ইসলামে হারাম নয়। তবে এ কথা আমাদের খেয়াল রাখতে হবে যে খেলার সঙ্গে অনেক সময় এমন আনুষঙ্গিক বিষয় যোগ হয়ে যায়, যে বিষয়ের কারণে খেলাটা আপনি দেখতেও পারবেন না বা খেলতেও পারবেন না। এ ক্ষেত্রে বিবেচ্য বিষয় হলো, খেলাটা কীভাবে হচ্ছে, অর্থাৎ তার পদ্ধতিটা কী। এটি খুব গুরুত্বপূর্ণ বিষয়। আর সে কারণে দেখা যাচ্ছে যে অনেকটা হারাম কিন্তু খেলার সঙ্গে জড়িত হয়ে যাচ্ছে। এখন আমি হারাম না বললেও আরেক ভাই এসে পরে আমাকে এ কথা বলতে পারেন যে, হারাম না, এ কথা বললেন কেন? সে জন্য বলতে চাই, এ খেলার সঙ্গে কোনোভাবে হারাম যুক্ত হয়ে গেলে খেলাটাও হারাম হয়ে যেতে পারে। আর হারাম কিছু যুক্ত না হলে তা দেখা বা খেলা হারাম হবে না। আর ক্রিকেট খেলার সঙ্গে অনেক বিষয় এসে যায়। সে ক্ষেত্রে নামাজের কী অবস্থা হবে বা অন্যান্য বিষয়ের কী অবস্থা হবে, তা-ও বিবেচ্য বিষয়। তাই এ ক্ষেত্রে অনেক সচেতনতার জরুরি।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
11 মে 2017 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nayeem Parvez (0 পয়েন্ট)
1 উত্তর

283,383 টি প্রশ্ন

367,859 টি উত্তর

110,874 টি মন্তব্য

152,900 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...