183 জন দেখেছেন
"বেসরকারী বিশ্ববিদ্যালয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2 পয়েন্ট)
সবচেয়ে কম খরচে ।  

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (375 পয়েন্ট)
নর্থ সাউথ ইউনিভার্সিটি ১৯৯২ সালে বাংলাদেশের প্রথম প্রাইভেট ইউনিভার্সিটি নর্থ সাউথ প্রতিষ্ঠিত হয়।বসুন্ধরায় ছয় একর জমির উপর তিনটি বেসমেন্ট সহ ছয়টি বিল্ডিং নিয়ে নিজস্ব ক্যাম্পাসে ইউনিভার্সিটিটিতে এখন প্রায় ৪ হাজার থেকে ১২ হাজার ছাত্র-ছাত্রী পড়াশুনা করছে।বিবিএ ডিপার্টমেন্টের ক্লাস গুলো হয়ে থাকে নর্থ একাডেমিক বিল্ডিংটিতে। প্রতিষ্ঠানটি উত্তর আমেরিকান শিক্ষা নিয়ম অনুযায়ী পরিচালনা হয় বলে এখানে সব কোর্সই ওপেন ক্রেডিট(কোন কোর্সটি আগে সম্পন্ন করবে এবং কত সময়ের মধ্যে তা ছাত্র-ছাত্রীরা নিজেরাই বাছাই করে নেয়)। ছাত্র ছাত্রীদের ট্রাইমেস্টার(বছরে ৩ টি সেমিস্টার)নীতিতে ১২৭ ক্রেডিট(প্রতি কোর্সে ৩ ক্রেডিট)সম্পন্ন করতে হয়। তার সাথে ইন্টার্নশিপ হিসেবে ৩ ক্রেডিট সম্পন্ন করতে পারে। ইউনিভারসিটিটির বিবিএ ডিপার্টমেন্টের সব শিক্ষকরাই উত্তর আমেরিকান ইউনিভার্সিটি থেকে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে এসেছেন। বিবিএ ডিগ্রি সম্পন্ন করতে মার্কেটিং ইন্টারন্যাশনাল বিজনেস, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম(এমআইএস),হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, বিজনেস পলিসি এবং স্ট্রেটিজি, ফিনান্স এবং একাউন্টিং এর মত সাবজেক্ট থেকে ছাত্র-ছাত্রীরা নিজেরাই নিজেদের মেজর বাছাই করে নিতে পারে এমনকি চাইলে দুটো মেজরও বাছাই করে নিতে পারে। প্রতি ক্রেডিটে খরচ-৪৫০০ টাকা ১২৭ ক্রেডিটে মোট খরচ- ৫,৭১,৫০০(ভর্তি, ক্লাব ও অন্যান্য এক্টিভিটিস ফি ছাড়া)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

197,723 টি প্রশ্ন

252,635 টি উত্তর

60,778 টি মন্তব্য

92,337 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...