134 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (6 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (21,503 পয়েন্ট)

লম্বা বা খাটো হবার জন্য দায়ী হল জিন। পূর্ব পুরুষের জিনের উপর নির্ভর করবে জাতক লম্বা হবে না খাটো হবে। লম্বা বা বেঁটে হওয়া সাধারণত বাবা মায়ের ক্রোমোজোম তথা বংশগত বৈশিষ্টের উপর নির্ভর করে । এছাড়াও লম্বা বা বেঁটে হওয়ার উপর’ গ্রোথ হরমোন ‘ এর কিছু প্রভাব আছে । এই হরমোন মস্তিষ্কের পিটুইটারি গ্রন্থি থেকে বের হয় । মস্তিষ্ক থেকে যদি এই হরমোন যদি স্বাভাবিকের চেয়ে একটু বেশি পরিমাণে নিঃসরিত হয় তবে হবে লম্বা আর একটু কম নিঃসরিত হলে হবে খাটো।


ইয়াকুব আলী নিঃস্বার্থভাবে মানুষের কল্যাণে কাজ করার দৃঢ় ইচ্ছা বাস্তবায়িত করার পাথেয় হিসেবে বেছে নিয়েছেন বিস্ময়কে। চিকিৎসাবিদ্যায় নিজের অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে সমাধান করে চলেছেন মানুষের নানাবিধ সমস্যার। সাধারণ মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হয়ে আজীবন বিষ্ময়ে থেকে মানুষের উপকার করার সংকল্প নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসেবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (5,652 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
মানুষ মূলত জিনগত সমস্যার কারণে বেড়ে ওঠতে পারে না, এটাই খাটো হওয়া। তবে অনেকে আবার বংশগত কারণেও খাটো হয়ে থাকে। সেটাও মূলত জিনগত কারণেই। কেননা, তার পূর্বপুরুষের জিনে সমস্যা ছিল, তাই বেড়ে ওঠতে পারেনি, ফলে খাটো হয়ে গেছে।

197,347 টি প্রশ্ন

252,188 টি উত্তর

60,510 টি মন্তব্য

92,054 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...