40 জন দেখেছেন
"কম্পিউটার" বিভাগে করেছেন (7 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (132 পয়েন্ট)

ইমেজ স্টাবিলাইজেশন একটি বিশেষ প্রযুক্তি যা কম্পনের ফলে ছবিতে তৈরি অনাকাঙ্ক্ষিত অস্পষ্টতা দূর করতে ব্যবহৃত হয় এবং যা নির্ধারিত করে ছবির একটি গুনগত মান। এটি বিচার করে, ছবি তোলার সময় আপনার হাত কেপে উঠলেও ছবিটিকে কতটুকু স্পষ্ট রাখতে পারবে। এটি দুই ধরনের:

ক. ডিজিটাল ইমেজ স্টাবিলাইজেশন -ডিজিটাল ইমেজ স্টাবিলাইজেশন ছবিকে স্থিতিশীল করার এবং ঝাঁকি-প্রভাব মুক্ত করার বিশেষ উপায়। এই পদ্ধতিতে স্টাবিলাইজেশন করতে বিশেষ সফটওয়্যার এবং ডিজিটাল ক্যামেরা সেটিং ব্যবহার করা হয়ে থাকে।

খ. অপটিকাল ইমেজ স্টাবিলাইজেশন - অপটিকাল ইমেজ স্টাবিলাইজেশন হচ্ছে ছবিকে স্থিতিশীল করার সরাসরি যান্ত্রিক পদ্ধতি যাতে, OIS sensor সমন্বয়করনের মাধ্যমে এর মাধ্যমে ছবিকে স্থিতিশীল করা হয়। OIS একটি real-time compensation তাই এতে ইমেজ এর কোন পরিবর্তন বা ছবির অবনতি হয় না। এমনকি এটা ধীর গতির শাটার স্পিডেও অত্যন্ত ভাল কাজ করে। এটা খুব কমই স্মার্টফোনের ক্যামেরায় পাওয়া যায় এবং এটি ব্যয়বহুল ও।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 ফেব্রুয়ারি 2014 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abdur Rohmar (7 পয়েন্ট)
0 টি উত্তর
26 ফেব্রুয়ারি 2017 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mizanmv (9 পয়েন্ট)
1 উত্তর
21 অক্টোবর 2015 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ ইউসুফ আলী (45 পয়েন্ট)

283,829 টি প্রশ্ন

368,408 টি উত্তর

111,100 টি মন্তব্য

153,235 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...