717 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,344 পয়েন্ট)

 শিককাই এর পরিচিতি ঃ শিকাকাইকে “হেয়ার ফ্রুট” ও বলা হয় যা গুল্ম বা ঝোপ জাতীয় গাছের ফল। এর বৈজ্ঞানিক নাম Acacia  concinna  যা মধ্য ইন্ডিয়ায় উৎপন্ন হয়। শিকাকাই চুল ও শরীর পরিষ্কারের জন্য ব্যবহার আসছে বহু বছর যাবত। শিকাকাই এর বাকলে স্যাপোনিন থাকে যার কারণে পানিতে মিশিয়ে নাড়ালে সাবানের মতই ফেনা উৎপন্ন হয়। শিকাকাই এ উচ্চ মাত্রার ভিটামিন সি থাকে, সেই সাথে ভিটামিন এ, ডি, ই ও কে এবং অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা স্বাস্থ্যবান চুলের জন্য প্রয়োজন এবং দ্রুত চুল গজাতে সাহায্য করে। 

image

সুত্রঃ ইন্টারনেট ।

উল্লেখ যে আমিও এই জিনিসটা চিনি না আপনাকে জানানোর জন্য অনলাইন গেঁটে যা পেয়েছি তাই জানালাম । 

ধন্যবাদ ভাই ।


উজ্জল আহমেদ রবিন প্রকৃতি প্রেমী একজন সাধারণ মানুষ। পছন্দ করেন সাধ্যানুযায়ী অপরকে সাহায্য করতে, নতুন কিছু জানতে ও জানাতে। আলোকিত মানুষ হওয়ার নিরন্তর প্রচেষ্টায় জ্ঞান অন্বেষণে যুক্ত আছেন বিস্ময়ের সাথে। সর্বোপরি একজন ভালো মানুষ হওয়াই তার লক্ষ্য। তিনি বিস্ময়ের সাথে আছেন সমন্বয়ক হিসাবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (9 পয়েন্ট)
শিকাকাই র নামের আক্ষরিক অর্থ Fruit for hair.Acaccia Concinna অথবা শিকাকাই আমাদের উপমহাদেশে কেশ চর্চায় প্রাচীন কাল থেকে প্রচলিত। এর ফল আর বাঁকল থেকে শ্যাম্পু তৈরি করা হয়। এতে ফেনা হয় যা সালফেট শ্যাম্পু থেকে কম হলেও চুল পরিষ্কারে নরমাল শ্যাম্পু থেকে অনেক বেশি কাজের। পাশাপাশি এটা ন্যাচারাল কন্ডিশনারের কাজও করে। বড় বড় মুদু দোকান গুলোতে পাওয়া যেতে পারে 
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

287,926 টি প্রশ্ন

373,221 টি উত্তর

112,816 টি মন্তব্য

156,635 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...