930 জন দেখেছেন
"আউটসোর্সিং" বিভাগে করেছেন (284 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (750 পয়েন্ট)
২ প্রকার।

1. Paid SEO : যে এসইও এর কারণে প্রতি ক্লিকের / ভিজিটরের বিনিময়ে গুগলকে টাকা পরিশোধ করতে হয়। এই এস ই ও এর ফলে সা্ইড খুব তাড়াতাড়ি সাইড গুগল সার্চের প্রথমে চলে আষে।

2. Organic SEO : যে এসইও এর কারণে প্রতি ক্লিকের / ভিজিটরের বিনিময়ে গুগলকে টাকা পরিশোধ করতে করতে হয় না।

Organic SEO : আবার দুই প্রকার যথা-

1. On Page Optimization

2. Off Page Optimization.

আমরা এখন এসইও এর প্রকারভেদ সম্পর্কে বিশদভাবে আলোচনা করবো ।

3. On Page Optimization (অনপেইজ অপটিমাইজেশন):

একটি সাইটের ডিজাইন করার সময় কিছু সার্চ ইঞ্জিন করা হয় । যেন, সাইটটি সহজেই সার্চ ইঞ্জিন এ খুজে পায় । এটাই হচ্ছে অনপেইজ অপটিমাইজেশন ।

অনপেইজ অপটিমাইজেশন সার্চ ইঞ্জিন এর সর্বাধিক গুরুত্বপূর্ণ । অনেক দক্ষতার সাথে অনপেইজ অপটিমাইজেশনের কাজ করতে হয় । কেননা, অনপেইজ অপটিমাইজেশন ভুল হলে সেই সাইট টি আর সার্চ ইঞ্জিন এ খুঁজে পাবে না ।

2. Off Page Optimization (অফপেইজ অপটিমাইজেশন):

অনপেইজ অপটিমাইজেশন এর কাজ মূলত অনপেইজ অপটিমাইজেশনের মতই । ওয়েব সাইট এর ট্রাফিক/ভিজিটর বাড়াতে অফপেইজ অপটিমাইজেশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । অফপেইজ অপটিমাইজেশন আসলে, অনপেইজ অপটিমাইজেশন কে সাহায্য করে । যখন নতুন একটি ওয়েবসাইট তৈরি করা হয় তখন অনপেইজ অপটিমাইজেশন সর্বাধিক গুরুত্বপূর্ণ । আর যখন সাইট টি পুরনো হয়ে যায়, অনপেইজ অপটিমাইজেশন তেমন গুরুত্বপূর্ণ নয় । তখন, অনপেইজ অপটিমাইজেশন ছাড়া এসইও করা অসম্ভব।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (61 পয়েন্ট)

SEO কী??

SEO – (Search Engine Optimization)

নাম শুনে কি আন্দাজ করতে পারছেন? না পারলে আমি বলছি।

 আপনি যখন গুগল এ কোন কিছু লিখে সার্চ দেন তখন অবশ্যই সার্চ রেজাল্ট এ বিভিন্ন সাইট দেখতে পান। যেমন আপনি যদি civilinf লিখে গুগল এ সার্চ দেন তাহলে প্রথমেই পাবেন civilinf.blogspot.com/  সাইট টি। কিভাবে এই সাইট টি গুগল এর প্রথম পেইজ এ এল? এটি সম্ভব হয়েছে শুধুমাত্র SEO(Search Engine Optimization) এর যথাযথ প্রয়োগের ফলে। এই কাজ টি একটু বুঝলে খুব ই সহজ। এর অনেক টেকনিক আছে।
তো নিশ্চয়ই বুঝতে পারছেন যে, SEO করা হয় website এর। মানে SEO এর কাজ করতে হলে আপনার একটা ওয়েবসাইট প্রয়োজন, আপনি যদি ফ্রীল্যান্সিং এর জন্য SEO শিখতে চান তাহলে আপনি আপনার client এর সাইটের SEO করতে পারবেন। এক্ষেত্রে আপনার নিজের কোন ওয়েবসাইট এর দরকার নেই। তবে কাজ practice করার জন্য আপনি blogger.com থেকে একটি ফ্রী ব্লগ খুলে তা নিয়ে কাজ করতে পারেন।
 -আমাদের এই কোর্স এর মূল উদ্দেশ্য হল SEO শিখে odesk এবং freelancer এ কাজ করে আয় করা।

SEO এর প্রকারভেদ

SEO মূলত দুইটি ভাগে বিভক্ত। যথা।ঃ
.          onpage optimization
.          off page optimization
বিস্তারিত জানতে এই কোর্স এর সাথে দেয়া ভিডিও দেখুন।

তবে onpage optimization এবং off page optimization শুরু করার পূর্বে আপনার সাইটের জন্য আপনাকে কিছু কাজ করতে হবে। যেমন- আপনার সাইটের জন্য আপনাকে সঠিক কি ওয়ার্ড নির্বাচন করতে হবে। তারপর ওই কি ওয়ার্ড দিয়ে আপনার সাইটে পোস্ট করতে হবে। তারপর যখন আপনার সাইটে মিনিমাম ২০-২৫টি মানসম্মত পোস্ট থাকবে তখন আপনি আপনার সাইটের SEO করার কথা চিন্তা করবেন।


Keyword কী ও এর গুরুত্ব

সাধারন কথায় keyword হল ওই সকল শব্দ যা লিখে কেউ গুগল এ সার্চ দেয়। যেমন আপনার health বিষয়ে সাহায্য দরকার তখন আপনি গুগল এ গিয়ে health tips লিখে সার্চ দিলেন, এখানে এই health tips শব্দ দুইটিই হল কীওয়ার্ড।

তার মানে আপনি যদি আপনার সাইট কে গুগল এ আনতে চান তাহলে আগে আপনাকে আপনার সাইটের জন্য নির্দিষ্ট কীওয়ার্ড নির্বাচন করতে হবে। এটি খুব গুরুত্বপূর্ণ কাজ। এটি কীভাবে করবেন তা জানতে আমাদের ভিডিও টিউটোরিয়াল দেখুন।


সাইটের জন্য keyword নির্বাচন করার জন্য কিছু টুল ও টিপস!

আপনি যদি কোন সাইট তৈরি করতে চান তবে আপনাকে অবশ্যই আগে ঠিক করতে হবে যে, আপনি কোন বিষয়ের উপর আপনার সাইট তৈরি করতে চান। প্রত্যেকটি সাইট এই উদ্যেশ্যেই তৈরি হয় যেন সেটি গুগল থেকে প্রতিদিন প্রচুর ভিজিটর আনতে পারে। আর এই জন্য আপনার সাইটের keyword নির্বাচন অতিব গুরুত্বপূর্ণ। এখন কথা হল আপনি আপনার সাইটের জন্য কোন keyword নির্বাচন করবেন? হুম, প্রথমে আপনাকে এমন একটি বিষয় খুজে বের করতে হবে যেটা নিয়ে প্রতিদিন গুগল এ প্রচুর সার্চ দেয়া হয় কিন্তু এই সম্পর্কিত সাইটের সংখ্যা অনেক কম। ফলে খুব সহজেই আপনি আপনার সাইটটিকে গুগল এর প্রথম পেজে নিয়ে আসতে পারবেন।

এই কাজটি করার জন্য আপনাকে একটি চমৎকার টুলবারের সাথে পরিচয় করিয়ে দিব। এটির নাম হল google adword tool bar. এই টুলের সাহায্যে আপনি যে কোন একটি টপিক এর নাম লিখলেই গুগল আপনাকে দেখাবে ওই টপিকটি প্রতি মাসে কতবার গুগলে সার্চ দেয়া হয়, এই সংক্রান্ত সাইটের সংখ্যা কেমন, আপনাকে এদের সাথে টেক্কা দিতে কতটা পরিশ্রম করতে হবে ইত্যাদি। টুল বারটিতে ঢুকতে প্রথমে google এ keyword লিখে সার্চ দেন, ফলে প্রথমে যে result টি দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন। তারপর আপনার গুগল id দিয়ে লগইন করুন, তারপর box এ একটি টপিক লিখুন, তারপর একটি captcha entry করুন, প্রথমবার শুধুমাত্র captcha দিতে হবে পরে আর লাগবে না। এবার enter দিন। এবার দেখুন যাদু। এবার আপনার মন মত keyword খুজে বের করুন।

যে কোন সাইট তৈরির প্রথমেই কি-ওয়ার্ড নির্বাচন করা অতি গুরুত্বপূর্ণ একটি ধাপ। আপনি যখন আপনার বায়ারের কাছ থেকে কাজ নিবেন তখন অবশ্যই আগে যাচাই করে নিন তার কি-ওয়ার্ড টা কি, তার পর ই কেবল কাজ শুরু করবেন।

কি-ওয়ার্ড সম্পর্কে আরও বিস্তারিত জানতে এই প্যাক এর ভিডিও টিউটরিয়াল এর ভিডিও গুলো মনোযোগ দিয়ে দেখুন।

বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
05 জুলাই 2016 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Apon hossain (0 পয়েন্ট)
4 টি উত্তর
12 জানুয়ারি 2014 "আউটসোর্সিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন prince (75 পয়েন্ট)

282,751 টি প্রশ্ন

367,013 টি উত্তর

110,512 টি মন্তব্য

152,470 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...