বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
556 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (379 পয়েন্ট)
বন্ধ করেছেন
আমি মোবাইল ব্যাবহারে অভ্যস্থ । সবসময় মোবাইলের সামনে থাকার কারনে চোখের কোন ক্ষতি হবে ? আর হলে কিভাবে সেটা থেকে উদ্ধার পাব ? চোখের ক্ষতি হওয়ার আগে তা রক্ষা করব কিভাবে ?
এই চিরকূট সহকারে বন্ধ করা হয়েছে :
করেছেন (1,462 পয়েন্ট)
স্মার্টফোন বেশি ব্যবহারের ফলে ক্যান্সারও হতে পারে।তাই অামার দেওয়া উত্তরটি ভালো করে পড়ুন।অাশা করি কাজে লাগতে পারে।
করেছেন (1,462 পয়েন্ট)
জিলানি ভাই,প্রশ্নটি বন্ধ করলেন কেন?প্রশ্ন বন্ধ করতে হলে যেকোন একটি কারন দেখিয়ে প্রশ্ন বন্ধ করা ভালো।
করেছেন (3,754 পয়েন্ট)
হুম। এটাও একটা নিয়ম। এই।ভাবে বন্ধ করলে এম্নিতেই বুঝা যায় যে মন্তব্যে উত্তর করার আহ্বান করা হয়েছে।

5 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,973 পয়েন্ট)

হা বেশি মোবাইল ব্যাবহার করলে অবশ্যই চোখের ক্ষতি হয়। আপনি ব্রাইটনেস কমিয়ে রাখবেন। কিছুক্ষণ পর পর অন্য দিকে তাকাবেন। চোখ ঘুরাবেন। 

করেছেন (5,486 পয়েন্ট)

বৈজ্ঞানিক ব্যাখ্যা দিলে ভাল হত ।  আমি অত্যাধিক সময় মোবাইল ব্যবহার করি কিন্তু চোখের ক্ষতির সামান্য প্রভাবও পাই না ।

0 টি পছন্দ
করেছেন (3,201 পয়েন্ট)

বেশীক্ষন মোবাইলে স্কীনে তাকিয়ে থাকলে চোখের ক্ষতি হওয়াই সাভাবিক।  বিশেষ করে অন্ধকারে মোবাইল স্কীনে তাকিয়ে কাজ করলে বেশী ক্ষতি হয়ে থাকে। চোখের উপর প্রচুর প্রেসার পড়ে।

পরামশ' হল একনাগাড়ে বেশীক্ষন মোবাইল ব্যাবহার থেকে বিরত থাকবেন এছাড়া রাতে বা অন্ধকারে মোবাইল একদম ব্রাউজ করবেন না। মনে রাখবেন চোখ অমূল্য সম্পদ তাই সামান্য  মোবাইলের জন্য চোখের ক্ষতি করবেন না।

করেছেন (5,486 পয়েন্ট)

বৈজ্ঞানিক ব্যাখ্যা দিলে ভাল হত ।  আমি অত্যাধিক সময় মোবাইল ব্যবহার করি কিন্তু চোখের ক্ষতির সামান্য প্রভাবও পাই না ।

0 টি পছন্দ
করেছেন (2,752 পয়েন্ট)
অতিরিক্ত মোবাইল ব্যবহারে চোখের ক্ষতি হবে। মোবাইলের আলো চোখের প্রচুর ক্ষতি করে। মোবাইল থেকে নির্গত তেজস্ক্রিয় রশ্মি ও মোবাইলের তড়িৎচৌম্বক ক্রিয়া মানব দেহের প্রচুর ক্ষতি করে। একনাগাড়ে মোবাইলের দিকে তাকিয়ে থাকলে চোখের জ্যোতি কমে যায় তাছাড়াও মাথাব্যাথা করে। তাই মোবাইল ব্যবহারের সময় একটি বিশেষ চশমা পরে নেবেন। এই চশমাটি রোদে গেলে রোদ্রের প্রখরতা অনুযায়ী কালো হয়। একটানা মোবাইলের দিকে না তাকিয়ে থেকে কয়েক মিনিট পর পর চোখকে বিশ্রাম দিন।
0 টি পছন্দ
করেছেন (784 পয়েন্ট)
হ্যা,সমস্যা হবে মোবাইল থেকে এক ধরনের আলোক রশ্মি নির্গত হয় যা চোখের অনেক ক্ষতি করে**
করেছেন (3,754 পয়েন্ট)
 বৈজ্ঞানিক ব্যখ্যা দিন, তাহলে ভাল হবে।
0 টি পছন্দ
করেছেন (1,462 পয়েন্ট)

কম্পিউটার বা মোবাইল ব্যবহারে চক্ষু সমস্যা সমাধানর করনীয় বিষয় : > কম্পিউটার বা মোবাইল ব্যবহারের সময় চোখের দূরত্ব হতে হবে কমপক্ষে ২০ ইঞ্চি থেকে ২৮ ইঞ্চি। > কম্পিউটার বা মোবাইলের ডিসপ্লের কনট্র্যাস্ট ও ব্রাইটনেস লেভেল চোখের সহনীয় পযার্য়ে রাখতে হবে। যাতে ডিসপ্লের আলো আপনার চোখে সহ্য করার মত হয়, এইরকম পর্যায়ে রাখতে হবে। > কম্পিউটার বা মোবাইল ব্যবহারের সময় ঘন ঘন চোখের পলক ফেলতে পারেন। (স্বাভাবিক অবস্থায় চোখের পলক প্রতি মিনিটে ১২-১৪ বার।) > আলো আছে এমন জায়গা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করতে চেষ্টা করবেন। অনেকে আছেন অন্ধকারে কম্পিউটার বা মোবাইল ব্যবহার করেন। অর্থাৎ ঘরের বাতি বন্ধ করে। এই অভ্যাস পরিহার করতে হবে। > কম্পিউটার বা মোবাইল ব্যবহার করার সময়, প্রতি ২০ মিনিট পরপর ২০ ফুট দূরের কোন জিনিসের দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে পারেন। এবং প্রতি ৩০ মিনিট পরপর ২০ সেকেন্ডের জন্য চোখ বন্ধ রাখতে পারেন। এই অনুশীলন কম্পিউটার বা মোবাইল ব্যবহারে দীর্ঘ সময় চোখের আরামদায়ক অনুভূতি বজায় রাখতে সহায়ক হয়। > যারা কম্পিউটার ব্যবহার করে থাকেন তাদের জন্য একধরনের কম্পিউটার গ্লাস রয়েছে, যা বাজারে কিনতে পাওয়া যায়। এই গ্লাসটি আপনাকে অতিরিক্ত উজ্জ্বল আলো থেকে রক্ষা করবে। > কম্পিউটার বা মোবাইলের ব্রাইটনেস একটু কমিয়ে রাখুন। আর কিছুকিছু মোবাইলের ব্রাইটনেস অটো পর্যন্ত কমালেও অনেক আলো থাকে। এই আলো একদম শূন্যের কোডায় আনতে ব্রাইটনেস কমানোর অনেক সফটওয়্যার আছে, সেগুলো ব্যবহার করতে পারেন। এইরকম একটি সফটওয়্যার নিয়ে আমার একটি পোস্ট করা আছে এর আগে, দেখে নিতে পারেন। > কম্পিউটার বা মোবাইল একটানা অনেকক্ষণ ব্যবহার করা ঠিক নয়। তাই কিছু সময় কম্পিউটার বা মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। যদি সম্ভব হয় এই বিরতির মধ্যে মুখে এবং চোখে পানি দিতে পারেন। এছাড়াও চোখ বন্ধ করে বিশ্রাম নিতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 ফেব্রুয়ারি 2018 "গণিত" বিভাগে জিজ্ঞাসা করেছেন হৃদয় চন্দ্র সরকার (789 পয়েন্ট)
3 টি উত্তর
14 মে 2016 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন rejaul haque saju (35 পয়েন্ট)

306,718 টি প্রশ্ন

395,600 টি উত্তর

120,758 টি মন্তব্য

169,957 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...