56 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন (-1 পয়েন্ট)
মৌলিক বলগুলোকে কী শক্তি বলা যায়? তাদের কাজ করার সামর্থ্য আছে অর্থাৎ তারা সরণ ঘটাতে পারে। তবে তারা কীভাবে ও কীসের সরণ ঘটায় কারন তারা পরমাণুর ভিতরে ক্রিয়া করে তাই না?দয়া করে মৌলিক বল সম্বন্ধে মৌলিক ধারণা দিন ও কিছু কিছু খুঁটিনাটি ও প্যাঁচানো বিষয় বলুন যা inter বই এ নাও থাকতে পারে তবে basic।
মন্তব্য করা হয়েছে করেছেন (8 পয়েন্ট)

মৌলিক ৪ টি বলের মধ্যে ২ টা বল পরমাণুর ভিতরে ক্রিয়া করে আর বাকি দুইটা বল বাইরে মানে আমাদের প্রকৃতিতে ক্রিয়া করে। যারা পরমাণুর ভিতরে ক্রিয়া করে তারা পরমাণুর নিউট্রণ, প্রোটন, আর কোয়ার্ক গুলোকে বল প্রয়োগ করে একসাথে এটে রাখে। যদি বল প্রয়োগ করে সব গুলোকে একসাথে এটে না রাখতো তবে কোন পরমাণুই গঠিত হতনা তথা মহাবিশ্ব সৃষ্টি হতোনা। আরা যে দুইটা বল বাইরে ক্রিয়া করে তার বাস্তব উদাহরণ আপনার চোখের সামনেই ঘটে প্রতিদিন।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,242 পয়েন্ট)
আমরা জানি বল হল ভর ও ত্বরণের গুণফল আর কাজ হল বল ও সরণের গুণফল। আর কাজ করার সামর্থ্যই হল শক্তি। তাহলে বল ও কাজ বা শক্তি একই নয়। তবে কোন বস্তুর উপর মৌলিক বল দ্বারা কাজ সম্পাদিত হতে পারে। যেমন কোন বস্তু উপর থেকে নিচের দিকে পড়লে তা হবে অভিকর্ষ তথা মহাকর্ষ বল দ্বারা কৃতকাজ। যা এক প্রকার মৌলিক বল। আর কৃতকাজই হল ব্যায়িত শক্তি। অর্থাৎ, মৌলিক বলগুলোর প্রতিটি শক্তি নয় বরং এরা কাজ সম্পাদন করে।
closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
03 এপ্রিল 2014 "অর্থনীতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন m-peyal (416 পয়েন্ট)

258,212 টি প্রশ্ন

336,782 টি উত্তর

98,009 টি মন্তব্য

134,972 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...