562 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (45 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (666 পয়েন্ট)
ইমিউনিটি বলতে, মানুষের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকেই বোঝানো হয়। জি হ্যা, এ সম্পর্কে জ্ঞান থাকা ভাল।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (79 পয়েন্ট)
ইমিউনিটি হল শরীরের সেই প্রতিরোধ ক্ষমতা যা কোন বিজাতীয় জিনিস বা জীবাণুর অনুপ্রবেশ ও প্রতিক্রিয়ায় নানান ধরনের ক্ষতি থেকে শরীরকে বাঁচায়। শরীরের প্রতিরোধ ক্ষমতা দু ’রকমের। এক, সক্রিয় প্রতিরোধ ক্ষমতা বা একটিভ ইমিউনিটি: (এই প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় নানা স্বাভাবিক রোগ এবং টিকাকরণ বা ভ্যাকসিনেশন থেকে। এই ইমিউনিটি সাধারণত র্দীঘস্থায়ী হয়) দুই, নিষ্ক্রিয় প্রতিরোধ ক্ষমতা বা প্যাসিভ ইমিউনিটি, যা তৈরী হয় বাইরে থেকে, শরীরে অ্যান্টিবডি (এ হল বিশেষ ধরনের প্রোটিন যা রোগের বিরুদ্ধে লড়াই করে) প্রবেশ করানোর মাধ্যমে। এটা সাধারণত র্দীঘস্থায়ী হয় না। ইমিউনিটি কিছুটা জেনেটিক ফ্যাক্টরের উপর নির্ভর করলেও তা তৈরী হবার জন্য পুষ্টি এবং পরিবেশের বিশেষ ভূমিকা রয়েছে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

283,531 টি প্রশ্ন

368,041 টি উত্তর

110,970 টি মন্তব্য

153,008 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...