957 জন দেখেছেন
"কম্পিউটার" বিভাগে করেছেন (6,244 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,489 পয়েন্ট)

ASCII এর পূর্ণ অর্থ হলো American Standard Code for Information Interchange, এটি বিশেষ ধরণের কোড পদ্ধতি যা অধিকাংশ মাইক্রোকম্পিউটারে বর্ণমালা সংখ্যা ও বিশেষ চিহ্ন প্রকাশের জন্য ব্যবহৃত হয়। ১৯৬৫ সালে Robert William Bemer সাত বিটের ASCII কোড উদ্ভাবন করেন। এটি একটি বহুল প্রচলিত 7 বিট কোড, যার বাম দিকের তিনটি বিটকে জোন এবং ডান দিকের চারটি বিটকে সংখ্যাসূচক বিট ধরা হয়, তবে সর্ব বামে একটি প্যারিটি বিট যোগ করে একে (ASCII – 8) আট বিট ASCII তে পরিণত করা হয়। এই কোডের 7 টি বিট দ্বারা 27=128 টি ক্যরেকটার প্রকাশ করা যায়। এর মধ্যে 32 টি কোড কন্ট্রোল্ড কোড হিসাবে সংরক্ষিত যা প্রিন্ট করা যায় না। সারণীতে – ৩ এ বর্ণমালার সাপেক্ষে ASCII কোডের উপস্থাপনা দেখানো হয়েছে।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

283,593 টি প্রশ্ন

368,130 টি উত্তর

111,009 টি মন্তব্য

153,059 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...