বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,241 জন দেখেছেন
"যৌন" বিভাগে করেছেন (16 পয়েন্ট)
আমার গত ১ মাস ধরে লিঙ্গের মুন্ডিতে গুটি গুটি লাল লাল বের হয়ছে এবং চুলকায় আর লিঙ্গের চামড়ায় ও লাল গুটি হয়েছে আমি B- Tex নামে একটা মলম use করছিলাম এতে কিছু দিন ভাল হয়ে যাই কিন্তু আবার এইটা হইছে . এটা কোন রোগ ? এখন এর থেকে মুক্তি পাবার জন্য কি ওষুধ বা মলম use করতে পরামর্শ দিবেন plz বলবেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (21,640 পয়েন্ট)

এই রকম সমস্যায় নিজে নিজে চিকিত্সা

না করে, কোন টোটকা চিকিত্সা না নিয়ে

চর্ম যৌন বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

। লিঙ্গমুন্ডুতে প্রদাহ হলে চিকিৎসা পরিভাষায় তাকে বলে ব্যালানাইটিস। গ্রিক শব্দ ব্যালানস থেকে এটা এসেছে। ব্যালানস শব্দের অর্থ লিঙ্গ মুন্ডু বা লিঙ্গের মাথা। লিঙ্গাগ্রের চামড়া আক্রান্ত হলে তাকে বলে ব্যালানোপসথাইটিস। লিঙ্গমুন্ডুর চারপাশে এক ধরনের ময়লা জমা ও নিঃসরণের কারণে জায়গাটা বাতাসের সংস্পর্শ কম পায় এবং সেখানে চুলকানি ও জ্বালাপোড়া হয়; এ কারণে লিঙ্গমুন্ডুতে প্রদাহ হয় ও লিঙ্গমুন্ডু ফুলে যায়। 

অনেকেই লিঙ্গের পরিচ্ছন্নতার ব্যাপারে উদাসীন থাকেন। বিশেষ করে ছোট ছেলেরা এ ব্যাপারে সচেতন নয়। বহু গবেষণায় দেখা গেছে, লিঙ্গমুন্ডুতে প্রদাহের সাথে লিঙ্গের পরিচ্ছন্নতার সম্পর্ক রয়েছে। গবেষণায় দেখা গেছে, যেসব পুরুষ সম্পূর্ণ লিঙ্গ ধৌত করেন না এবং যেসব পুরুষ খতনা করাননি তারা সচরাচর ব্যালানাইটিসে আক্রান্ত হন। আবার সাবান দিয়ে লিঙ্গ অতিরিক্ত পরিষ্কার করলেও ব্যালানাইটিস হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

341,759 টি প্রশ্ন

434,904 টি উত্তর

135,971 টি মন্তব্য

184,359 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...