বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
522 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (11 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (18,123 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

বিষয়টি বোঝার আগে সাধারণ আয়না সম্পর্কে একটু ধারণা নেয়া যাক।

একটি স্বচ্ছ গ্লাসের একপাশে সিলভারের পাতলা আস্তরণ যোগ করে আয়না তৈরি করা হয়। লক্ষ্য করলে দেখবেন সিলভারের আস্তরণের উপর আরেকটি আস্তরণও রয়েছে। 

কেন?

কারণ এই আস্তরণটি না দেয়া হলে আপনি নিজের প্রতিচ্ছবির পাশাপাশি অপর পাশের বস্তুও দেখতে পাবেন।

থাই জানালা (সঠিকভাবে বললে "ওয়ান-ওয়ে মিরর") এ এই স্তরটি থাকেনা। ফলে উভয় পাশ থেকে একইসাথে প্রতিচ্ছবি ও অপর পাশে কি ঘটছে তা দেখা যাবে।


কিন্তু এবার আপনি প্রশ্ন করবেন, "কই? এটাতেতো খালি একপাশ দেখা যায় আর অন্যপাশে শুধুই আয়নার মত!"

-না ভাই, এরকম কিছু না। এখানে মূলত যা হচ্ছে তা হলো যে পাশটি অপেক্ষাকৃত অন্ধকার সে পাশ থেকে অপর পাশ অর্থাৎ অপেক্ষাকৃত আলোকিত পাশটি দেখা যাবে। কিন্তু আলোকিত পাশ থেকে অপেক্ষাকৃত অন্ধকার পাশটি দেখা যাবেনা।

এ কারণেই রাতে বেলায় ঘরের ভেতর বাতি জ্বললে বাইরে থেকে স্পষ্ট দেখা যায় কিন্তু ভিতর থেকে বাইরে দেখা যায়না বললেই চলে।

এরকমটা হয় আলোর প্রতিফলনের একটি বিশেষ বৈশিষ্ট্যের কারণে, সে বিষয়টা উল্লেখ করে উত্তরটা জটিল করলামনা।

অবশ্য ওয়ান ওয়ে মিররকে অত্যাধিক কার্যকারী করতে এতে সিলভারের পরিবর্তে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয়, এছাড়াও কিছু বাড়তি স্তরও যুক্ত করা হয়।image

তবে যাই হোক, সত্যি বলতে নামে ওয়ান-ওয়ে হলেও শুধু একপাশ থেকে দেখা যাবে এরকম কোনো গ্লাস নেই।

শাকিল আহমেদ আরিয়ান ইন্টারনেট জগতের সাথে পরিচিত হওয়ার পর থেকে স্রেফ উৎসাহ বশঃত এর গভীর পর্যন্ত জ্ঞান আহরণের চেষ্টা করেছেন, যতই গভীরে গিয়েছেন ততই এর প্রতি আরও আকৃষ্ট হয়েছেন। নিজে জানার আর অন্যকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে আজ বিস্ময়ের সাথে এতটা জড়িয়ে গেছেন। ভবিষ্যতে একজন কম্পিউটার সাইন্টিস্ট হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি, আপনাদের সকলের নিকট দোয়াপার্থী। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

341,759 টি প্রশ্ন

434,905 টি উত্তর

135,971 টি মন্তব্য

184,359 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...