29,732 জন দেখেছেন
"হিন্দু ধর্ম" বিভাগে করেছেন (21 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (879 পয়েন্ট)

লাল সিঁদুর হিন্দু নারীদের বৈবাহিক অবস্থান তুলে ধরে। কোনো হিন্দু নারীর মাথায় সিঁদুর পরা থাকলে তিনি বিবাহিত বলে ধরে নেওয়া হয়। তবে এখন আর সিঁদুর শুধু বৈবাহিক অবস্থাই তুলে ধরে না, এর আরো অন্যান্য দিকও রয়েছে।


 
#9 হিন্দু রমনীদের সিঁদুর পরার মধ্যে বেশ কয়েকটি কারণ রয়েছে। সিঁদুর পরলে প্রথম দৃষ্টিতেই বলে দেওয়া যায় ঐ নারী বিবাহিত। তার স্বামী রয়েছে। সে কারণে অন্য পুরুষের লোভাতুর, লোলুপ দৃষ্টি প্রতিহত হয়। হিন্দু নারীরা বিশ্বাস করেন সিঁদুরে স্বামীর মঙ্গল চিহ্ন রয়েছে।

সিঁদুর দেয়ার সময় নারীরা নিচের দিকে নয়, ঊর্ধ্বায়ণ করে দেন। কেন? সিঁদুর ঊর্ধ্বায়ণের মাধ্যমে নারীরা স্বামীর আয়ু বৃদ্ধির প্রার্থনা করেন।

এ ছাড়া সৌন্দর্যগত কারণেও সিঁদুর ব্যবহার করেন হিন্দু নারীরা। সিঁদুর পরলে নিশ্চিতভাবেই নারীদের দেখতে আরও সুন্দর লাগে। এ কারণে বর্তমানে অনেক অহিন্দু নারীও সিঁদুর পরেন।

বর্তমানে বাজারে ক্ষতিকর রাসায়নিক দিয়ে তৈরি সিঁদুর প্রচুর পরিমাণে পাওয়া যায়। তবে, সম্প্রতি বাড়িতেই সিঁদুর বানাচ্ছেন নারীরা। চুন, হলুদ ও পারদ মিশিয়ে বাড়িতে সিঁদুর বানান তারা। বাড়িতে বানানো সিঁদুরে আর ক্ষতিকর রাসায়নিক মেশানো হয় না। কারণ রাসায়নিক মেশানো সিঁদুর নারীদের চুল ও ত্বকের ক্ষতি করে।

বাড়িতে তৈরি সিঁদুর ব্যবহার করে নারীরা উপকৃত হচ্ছেন। নিচের ভিডিও চিত্রটিতে সিঁদুর ব্যবহারের তাৎপর্য তুলে ধরা হয়েছে। চলুন ভিডিওটি দেখে নেওয়া যাক-

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

283,809 টি প্রশ্ন

368,386 টি উত্তর

111,092 টি মন্তব্য

153,224 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...