বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
425 জন দেখেছেন
"অ্যান্ড্রয়েড" বিভাগে করেছেন (1,428 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (14,839 পয়েন্ট)

Custom ROM: Custom Rom হচ্ছে স্টক রম Based এক প্রকারের Customize করা Rom. Custom Rom এ কোন কোন ধরনের কাস্টমাইজেশন, পরিবর্তন, বাড়তি সুবিধা থাকবে সেটা ডেভেলপারের উপর নির্ভর করে। Custom Rom এর উপকারিতাঃ (১) Updateঃ Stock ফার্মওয়্যারের চেয়ে Custom রমের আপডেট পাওয়া যায় অনেক তাড়াতাড়ি। যেহেতু অনেক Independent ডেভেলপাররা মিলে Custom Rom বানায়, তাই কয়েক সপ্তাহ পর পর নাইটলি বিল্ড রিলিজ করা হয়, যাতে নতুন Features যুক্ত করা হয়ে থাকে। (২) Performance : Custom রমে কোন প্রকারের অপ্রয়োজনীয় Application System App হিসেবে দেওয়া থাকে না। ফলে এটা Stock রমের তুলনায় অনেক দ্রুত হয়, Ramও অনেক কম খরচ হয়। তাছাড়া অনেক সময় রমের সাথে Custom Karnel দেওয়া থাকে, যেটা ডিভাইসকে আরও দ্রুত করতে সাহায্য করে। (৩) Android Version Upgrade: Custom Rom Developed করার অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে Android Version আপগ্রেড করা। মানে, আপনি কাস্টম রমের মাধ্যমে Ice Crem Sandwich বা ICS থেকে Jelly Bean বা JB, অথবা Kitkat পর্যন্ত Upgrade করতে পারবেন। তবে এটা নির্ভর করে, আপনার ডিভাইসের জন্য কোন Developer Upgraded Rom Released বা প্রকাশ করেছে কিনা, তার উপর। (৪) Software Support বৃদ্ধিঃ কাস্টম রমে অনেক সময় বিভিন্ন অ্যাপের জন্য সাপোর্ট দেওয়া থাকে যা হয়তো আগে স্টক রমে ইন্সটল হত না।

জুনায়েত ইসলাম: দেশ ও মানুষের সেবায় নিজেকে আত্মনিয়োগ করতে সদা প্রস্তুত। শৃঙ্খলা ও ফিটনেস সম্পর্কে খুব সচেতন এবং প্রচন্ড দেশ প্রেমী এজন্যই দেশ রক্ষার মতো পবিত্র দায়িত্ব বেছে নিয়েছেন পেশাগত জীবনে। জ্ঞানার্জনের লক্ষ্যে ও পরোপকারের স্বার্থে দীর্ঘদিন থেকেই বিস্ময় অ্যানসারের সাথে অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত।
করেছেন (14,839 পয়েন্ট)

কাস্টম রোম ইন্সটল করার জন্য আপনাকে যা যা করত হবে – রিকভারি মোডে প্রবেশ করুন। কিভাবে প্রবেশ করবেন? আপনার মোবাইল বন্ধ করুন। ভলিউম আপ বাটন এবং পাওয়ার বাটন ধরে মোবাইল অন করুন।দেখবেন রিকভারিতে প্রবেশ করবে। তবে বলে রাখা ভাল যে এক এক মোবাইলে এক এক প্রসেস রিকভারিতে প্রবেশ করার। তাই কোন মোবাইলে কিভাবে প্রবেশ করবেন দেখে নিন – ১. Volume Down + Volume Up + Power button. ২. Volume Down + Power button. ৩. Volume Up + Power button. ৪. Volume Up + Home + Power button. ৫. Volume Up + Camera button. ৬. Home + Camera button. ৭. Home + Power button ভলিউম বাটন উপরে নিচে ক্লিক করলে উপরে নিচে যেতে পারবেন। টাচ রিকভারি হলে ট্যাপ করুন। Wipe data/factory reset ওপেন করুন। ইয়েস করুন। কিছুক্ষণ সময় লাগবে, অপেক্ষা করুন সম্পুর্ন হওয়া পর্যন্ত। Wipe cache partition ওপেন করুন। ইয়েস করুন। Advance ওপেন করুন। নতুন মেনু আসবে। এখন wipe dalvik cache ওপেন করুন। ইয়েস করুন। wipe battery stats ওপেন করুন। ইয়েস করুন। ব্যাক বাটন ধরে আগের মেনুতে আসুন। এখন install zip from sdcard ওপেন করুন choose zip from sdcard ওপেন করুন। এখন আপনার SD card এর ভেতর প্রবেশ করেছে রিকভারি। আপনার মোবাইলে আপনি যেই কাস্টম রোম ইন্সটল করতে চাচ্ছেন তা সিলেক্ট করুন। ওপেন করুন। ইয়েস দিয়ে ইন্সটল করুন। ইন্সটল হয়ে গেলে অনেক সময় নিজে নিজে রিবুট নিবে। যদি না হয় মেনুয়েল ভাবে রিবুট করুন আপনার জন্য ভাল। ইন্সটল করা কাস্টম রোম ওপেন হবে, কিছু সময় নিয়ে যেহেতু প্রথম বার। এখন কাস্টম রোমের মজা উপভোগ করুন। বিশেষ দ্রষ্টব্য – আপনার মোবাইলের জন্য কাস্টম রোম ডাউনলোড করে নিন নেট থেকে। ডাউনলোড করে তা আপনি আপনার মোবাইলের SD কার্ডের রাখুন কোন ফোল্ডারে রাখতে চাইলে রাখতে রাখবেন। তবে কোন ফোল্ডারে না রাখা উত্তম। অনেক সময় আপনার মোবাইলে কাস্টম রোম দিয়ে গিয়ে প্রবলেম হতে পারে, বা কাস্টম রোম দেওয়ার পর দেখতেছেন যে বুট লোগোতে আপনার মোবাইল আটকে আছে। এগুলো আসলে কাস্টমে প্রবলেম হবে এই ধরনের সমস্যা হতে পারে। তবে ভয় পাবেন না। ভিত হওয়ার কিছু নেই। আপনার রোমে প্রবলেম হয়েছে, মোবাইলে না। আপনার কাস্টম রিকভারি থেকে আপনি চাইলে নতুন করে নতুন কাস্টম রোম দিতে পারবেন অথবা আপনার স্টক রমের ব্যাকআপ থেকে রিকভার করতে পারবেন। কিভাবে ব্যাকআপ করবেন তা নিচে দেওয়া আছে। মোবাইলে ৭০ % + চার্জ রাখার চেস্টা করবেন। কাস্টম রোম ইন্সটল করার পূর্বে যেখান থেকে আপনি ডাউনলোড করবেন সেইখানে কোন ইন্সট্রাকশান আছে কিনা তা ভাল করে খেয়াল করবেন। এক এক কাস্টম রমের জন্য এক এক রোম প্রসেস থাকতে পারে তাই দেখে নেওয়া ভাল। সম্পুর্ন বিষয় গুলো ভাল করে আগে বুঝে নিবেন যদি আপনি নতুন হন।

0 টি পছন্দ
করেছেন (94 পয়েন্ট)
  • গুগল তথা অ্যান্ড্রয়েড ডিভাইস প্রস্তুতকারী প্রতিষ্ঠান কতৃক ব্যতীত অন্য যেসব রম ইন্টারনেট থেকে ডাউনলোড করে ব্যবহারকারীরা ব্যবহারের সুবিদা পেয়ে থাকেন, সেগুলোকে কাস্টম রম বলে। উল্লেখ্য যে, সাধারণত কোম্পানি কতৃক দেয়া রম থেকে কাস্টম রমে অনেক সুযোগ সুবিধা থাকে।
করেছেন (14,839 পয়েন্ট)

উত্তরটি দেওয়া ছিলো                

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
17 অক্টোবর 2018 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন উচ্ছাস (27 পয়েন্ট)
0 টি উত্তর
01 অক্টোবর "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ronu (5,860 পয়েন্ট)
0 টি উত্তর
17 সেপ্টেম্বর "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
17 সেপ্টেম্বর "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

343,910 টি প্রশ্ন

437,013 টি উত্তর

136,855 টি মন্তব্য

185,158 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...