14,193 জন দেখেছেন
"নিত্য ঝুট ঝামেলা" বিভাগে করেছেন (6,296 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (6,296 পয়েন্ট)

#9 ১) ঘন ঘন পিন নম্বর বা পাসওয়ার্ড বদলান--পিন নম্বর মাঝেমাঝেই পাল্টে ফেলুন। পিন নম্বর একটাই থাকলে তা কিছুটা ঝুঁকির তো বটেই। তবে পিন নম্বর বদলানোর থেকেও জরুরি হল সেই নম্বরটা গোপন রাখা। অনেকেই আছে পিন নম্বর ফোনে ড্রাফট হিসেবে সেভ করে রাখেন। ফোন চুরি হয়ে গেলে বা খোয়া গেলে তখন খেয়াল থাকে না, যে পিন নম্বরটা আপনি ফোনেই রেখেছেন। তাই সাবধান।

২) যে এটিএম কাউন্টারে দুজন বা তার বেশি গ্রাহক ঢুকতে পারেন সেখানে সতর্ক থাকুন– অনেক এটিএম কাউন্টারেই একাধিক মেশিন থাকে। সেইসব এটিএম কাউন্টারে আপনার কাজ করার আগে সাবধান থাকুন। অনেক সময় আপনার অসাবধানতায় পাশের মেশিনের কেউ পিন নম্বর জেনে ফেলতে পারে। এটিএম থেকে টাকা তোলার সময় এটিএম যন্ত্রটির সামনে এমনভাবে দাঁড়ান যাতে কিপ্যাড আপনার শরীর দিয়ে ঢেকে যায়, প্রয়োজনে অন্য হাত দিয়ে ঢেকে পিন নম্বরটি টাইপ করুন, যাতে সিসিটিভি ক্যামেরাতেও আপনার হাতের আঙুল নাড়ানো দেখে পিন নম্বরটি আন্দাজ না করা যায়।

৩) এটিএমে কোনও সমস্যা হলে অবশ্যই নিরাপত্তারক্ষীদের সাহায্য নিন, কিন্তু কোনওভাবেই পিন নম্বর বলে বসবেন না–আপনি হয়তো এটিএম কাউন্টারে কোনও সমস্যায় পড়লেন। মেশিনটা ব্যবহারে কোনও সমস্যা হচ্ছে না। সেক্ষেত্রে হয়তো নিরাপত্তারক্ষী বা অন্য কারও সাহায্য চেয়ে বসলেন। তাকে হয়তো আসল পিন নম্বরটাই বলে ফেললেন, এমনটা করতে যাবেন না। পিন নম্বর অত্যন্ত গোপনীয়।

৪) এটিএম-এ কোনও সমস্যা হলে অবশ্যই ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করুন–কার্ড ক্লোনিংয়ের মতো হাইটেক প্রযুক্তির সাহায্য নিচ্ছে প্রতারকরা। একটু সতর্ক থাকলে এসব রোখা সম্ভব। কোনও সন্দেহ হলেই ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করুন। টাকা তোলা, জমা, ব্যালেন্স জানার মত গুরুত্বপূর্ণ হল এটিএম কাউন্টারে প্রতারণা রোখা।

৫) এটিএম ব্যবহারের সাধারণ নিয়মগুলি মেনে চলুন–এটিএম ব্যবহারের সাধারণ নিয়মগুলি মেনে চললে অনেক প্রতারণা রুখে দেওয়া সম্ভব। এই যেমন-ক্যানসেল বোতাম টাকা তোলা হয়ে গেলেই সঙ্গে সঙ্গে বেরিয়ে আসবেন না। ৩০-৪০ সেকেন্ড অপেক্ষা করুন। তারপর ‘ক্যানসেল’ বোতামটি টিপে তারপর এটিএম থেকে বেরিয়ে আসুন। মনে করে আপনার ডেবিট কার্ডটি নেবেন। কিংবা কেউ মাথা ঢাকা বা হেলমেট পড়ে এটিএম কাউন্টারে ঢুকলে তাকে সতর্ক করুন।


মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 মার্চ 2013 "ক্যারিয়ার" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,296 পয়েন্ট)
5 টি উত্তর
10 জুন 2016 "ব্যায়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন কার্তিক কুমার রায় (7 পয়েন্ট)
1 উত্তর
30 মার্চ 2014 "পশুপাখি" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাকিব (6,882 পয়েন্ট)

277,376 টি প্রশ্ন

360,932 টি উত্তর

107,901 টি মন্তব্য

148,595 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...