বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
106 জন দেখেছেন
"ক্যারিয়ার" বিভাগে করেছেন (1,162 পয়েন্ট)

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (21,416 পয়েন্ট)

বয়স হলে মানুষের স্মৃতিশক্তি কমে যায় এটা অস্বাভাবিক কিছু নয়। তবে ক্ষেত্রেবিশেষে কম বয়সেও এই রোগ দেখা দিতে পারে। স্মৃতিশক্তি লোপ পেলে মানুষের আচার-আচরণ, আবেগ-ব্যক্তিত্ব সব কিছুতেই সমস্যা দেখা দেয়। ফলে নানা রকম  সমস্যা তৈরি হতে পারে। আসুন দেখা যাক কেন হয় এই সমস্যা? 

১। মস্তিষ্কে ক্ষয় : কিছু কিছু অসুখে মস্তিষ্কের স্মৃতিশক্তি নিয়ন্ত্রণকারী কর্টেক্স ধীরে ধীরে ক্ষয় হতে থাকে। এটা হয়ে থাকলে দ্রুত চিকিৎসা প্রয়োজন।

২। মস্তিষ্কের রক্তনালিতে সমস্যা : মস্তিষ্কের কোনও রক্তনালি ব্লক হয়ে গেলে স্মৃতিশক্তি লোপ পেতে পারে। এক্ষেত্রেও দ্রুত চিকিৎসার প্রয়োজন।

৩। ব্রেন টিউমার : ব্রেন টিউমার দু’রকমের। একটি হয় ব্রেনের কোষে। তাতে ঝুঁকি কম। অন্যটি শরীরের অন্য কোথাও হওয়া টিউমার থেকেও ব্রেন টিউমার হয়। সেক্ষেত্রে স্মৃতিশক্তি কমে।

৪। মস্তিষ্কে আঘাত : দুর্ঘটনার ফলে অথবা অন্য যে কোনওভাবে মস্তিষ্ক মারাত্মকভাবে আঘাত পেলে স্মৃতিশক্তি লোপ পেতে পারে। 

৫। ভিটামিনের অভাব : ভিটামিনের অভাবে স্মরণশক্তি লোপ পেতে পারে। যে সমস্ত ভিটামিনের অভাবে স্মরণশক্তি লোপ পায়, সেগুলি খাদ্য তালিকায় নেওয়া উচিত।

৬। মস্তিষ্কে বিষক্রিয়া : দীর্ঘদিন অ্যালকোহল সেবন করলে শরীরে ভিটামিন বি১ বা থিয়ামিনের অভাব দেখা দেয়। ফলে স্মরণশক্তি হ্রাস পায়।

৭। মস্তিষ্কে জীবাণু আক্রমণ : ভাইরাস, ব্যাকটেরিয়া দ্বারা মস্তিষ্কে আক্রমণ ক্ষতি করতে পারে। তাতে স্মরণশক্তি লোপ পেতে পারে। 

৮। মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতি : কোনও অসুখের কারণে মস্তিষ্কে রক্ত সরবরাহ কমে গেলে স্মরণশক্তি লোপ পেতে পারে।

৯। হরমোনের অভাব : থাইরয়েড এবং প্যারাথাইরয়েড হরমোনের ঘাটতি হলে স্মৃতিশক্তি লোপ পেতে পারে। 

১০। বংশগত কারণ : অনেক সময় বংশগত কারণে স্মৃতিশক্তি কম হয়। আবার হঠাৎ করে বাড়তে শুরু করে।

মনে রাখবেন এই ১০টি কারণের সবক’টিরই চিকিৎসা আছে। সতর্ক হলেই বিপদ থেকে মুক্তি পাওয়া যায়।

0 টি পছন্দ
করেছেন (4,312 পয়েন্ট)

আপনি যে কাজগুলো করবেন তা তাড়াহুড়োর মধ্যে না করে ঠান্ডা মাধায় করুন। তাড়াহুড়ো বা অন্যকোনো বিষয় নিয়ে চিন্তিতো থাকলে এমন হয়ে থাকে। আপনি যে কাজগুলো করবেন বা করতে চান তা যদি মনে না থাকে তবে লেখে রাখেন যাতে সহজেই মনে করতে  পরেন।

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

300,133 টি প্রশ্ন

387,919 টি উত্তর

117,231 টি মন্তব্য

165,614 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...