বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
392 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (12 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (18,123 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
নিচের চিত্রটা লক্ষ করুন। মাঝখানে সূর্য আর দুপাশে যথাক্রমে জুন ও ডিসেম্বরে পৃথিবির অবস্থান দেখানো হয়েছে।
মাঝখানে সোজা দাগটি দ্বারা রাত ও দিন আলাদা করা হয়েছে। তির্যক রেখাটি হলো পোলার এক্সিস, এই রেখাকে কেন্দ্র করে পৃথিবী নিজ অক্ষে ঘুরছে।
এখন লক্ষ করলে দেখবেন নিল রেখা দ্বারা আলাদা করা অংশগুলো পৃথিবীর আবর্তন কালেও সর্বদা হয় সূর্যের আলোকরশ্মি বরাবর থাকছে নতুবা সম্পূর্ণ অন্ধকারে থাকছে। আর এই অংশগুলোতেই সম্পূর্ণ দিন বা সম্পূর্ণ রাত পরিলক্ষিত হয়।
image
আশা করি বুঝতে পেরেছেন, না বুঝলে মন্তব্য করতে পারেন।
শাকিল আহমেদ আরিয়ান ইন্টারনেট জগতের সাথে পরিচিত হওয়ার পর থেকে স্রেফ উৎসাহ বশঃত এর গভীর পর্যন্ত জ্ঞান আহরণের চেষ্টা করেছেন, যতই গভীরে গিয়েছেন ততই এর প্রতি আরও আকৃষ্ট হয়েছেন। নিজে জানার আর অন্যকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে আজ বিস্ময়ের সাথে এতটা জড়িয়ে গেছেন। ভবিষ্যতে একজন কম্পিউটার সাইন্টিস্ট হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি, আপনাদের সকলের নিকট দোয়াপার্থী। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসেবে।
করেছেন (292 পয়েন্ট)
আমি কিছুই বুঝলাম না।।।।।।।।।
করেছেন (4,780 পয়েন্ট)
ভাই আর একটু বিস্তারিত বললে বুঝতে পারতাম।
করেছেন (18,123 পয়েন্ট)

বিষয়টা একটু প্র‍্যাকটিকাল, উপযুক্ত একটা ফটো খুজছিলাম কিন্তু পেলামনা, তবুও অন্য একটা সরল ফটো থেকে বোঝার চেষ্টা করা যাক-


image

এই ছবিতে Rotation Axis (পোলার এক্সিস) এর বিষয়টা বুঝুন। পৃথিবী কিন্তু সোজা বরাবর ঘোরেনা, কাত হয়ে পোলার এক্সিস বরাবর ঘোরে। এখন ঘূর্ণকালীন Arctic circle জুন মাসে ২৪ ঘন্টা সূর্যের আলোতে থাকে, অন্যদিকে Antarctic circle তখন সূর্যের আলোর বাইরেই থাকে। ডিসেম্বরে পৃথিবী বিপরীত অবস্থানে চলে যায়, তখন আর্কটিক অঞ্চলে ২৪ ঘন্টা অন্ধকার আর এন্টার্কটিক অঞ্চলে ২৪ ঘন্টা আলো বিদ্যমান থাকে।


এখনো না বুঝলে ছবিটি বিজ্ঞানের কোনো শিক্ষক বা ভালো ছাত্রকে দেখান, তারা বিষয়টি প্র‍্যাকটিকালি বুঝিয়ে দিতে পারবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
13 জুলাই 2017 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
1 উত্তর
24 ডিসেম্বর 2015 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অাকাশ নীল (33 পয়েন্ট)

306,782 টি প্রশ্ন

395,669 টি উত্তর

120,826 টি মন্তব্য

169,993 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...