বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
438 জন দেখেছেন
"জলবায়ু ও পরিবেশ" বিভাগে করেছেন (1,583 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,740 পয়েন্ট)
সূর্যের আলোতে কোন প্রকার ভিটামিন থাকেনা। এমনকি বহুল প্রচলিত ভিটামিন ডি এর কথা এটিও ভূল। 

মানুষের ত্বকের নিচে থাকে পাতলা চর্বি স্তর এবং কোলেস্টেরল। এখন সুর্যের আল্ট্রাভায়োলেট-বি রশ্মি যখন ত্বকের উপর পড়ে তখন এই আল্ট্রাভায়োলেট বি রশ্মির প্রভাবে কোলেস্টেরল এ স্বালোক বিভাজন ঘটে এবং আলোক সমানুতার স্টেরিও গঠন পালটে  কোলেক্যালসিফেরল ড৩ যৌগ গঠন করে যা  ভিটামিন ডি নামে পরিচিত।
0 টি পছন্দ
করেছেন (327 পয়েন্ট)
ভিটামিন ডি পাওয়া যায় সকালের মৃদু সূর্যের আলোর সাহায্যে । আমি সাহায্যে বলেছি কারন সরাসরি সূর্যের আলো থেকে পাওয়া যায় না।
করেছেন (3,740 পয়েন্ট)
আলোর সাহায্যে বেশ ভালই বলেছেন। তাহলে অবশ্যই পুরা প্রক্রিয়াটি আপনার বর্ণনা করা উচিত । তা না হলে উত্তর যথাযথ হবেনা। কারন একটি উত্তর হয়েছে, সেখানে যে তথ্য দেয়া হয়েছে তার চেয়ে ভাল তথ্য না দিলে উত্তর গ্রহন যোগ্য হবে কি? প্রশ্নটি যদি আপনি করতেন এবং উত্তর দুটি যদি অন্য কেউ দিত তাহলে আপনি কোন উত্তরটি সুন্দর, জ্ঞানমুলক গ্রহনযোগ্য মনে করতেন? বিস্তারিত তথ্য ছাড়াই আপনার দেয়া উত্তরটি কি প্রশ্নকারী হিসাবে আপনি গ্রহন করতেন?

নিজে যেটা ভাল জানেন সেই উত্তরটা দিন।

(অন্য উত্তরকে সামান্য ঘুরিয়ে উত্তর দিবেননা, আমার মনে হয় আপনি সেটিই করেছেন)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 ডিসেম্বর 2013 "জলবায়ু ও পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন sheikh (229 পয়েন্ট)
0 টি উত্তর
14 ফেব্রুয়ারি "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Dipzol Roy (19 পয়েন্ট)

322,315 টি প্রশ্ন

412,765 টি উত্তর

127,849 টি মন্তব্য

177,551 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...