বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
168 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (37 পয়েন্ট)
ছোটবেলা থেকে শুনেছি মেয়েদের মসজিদ এ যাওয়া ভালোনা।এটা কি ঠিক?

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (8,332 পয়েন্ট)
না এটি ভুল কথা,মেয়েরা মসজিদে যেতে পারবে,তবে তারা পুরুষের সাথে একসাথে নামাজ আদায় করতে পারবে না। হাদিসে আছে : ১. আবদুল্লাহ ইবনু আবদুল ওয়াহহাব (রহঃ) উম্মে আতীয়্যা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, (ঈদের সালাত এর উদ্দেশ্যে) যুবতী ও পর্দানশীন মেয়েদের নিয়ে যাওয়ার জন্য আমাদের আদেশ করা হত। আইয়্যুব- (রহঃ) থেকে হাফসা (রাঃ) সূত্রে অনুরূপ বর্ণিত আছে এবং হাফসা (রাঃ) থেকে বর্ণিত রেওয়ায়েতে অতিরিক্ত বর্ণনা আছে যে, ঈদগাহে মাসিকচলা মহিলারা আলাদা থাকতেন। [সহীহ বুখারি-দুই ঈদ] ২. আব্দুল্লাহ ইবনে উমার (রাঃ) বলেছিলেন: "আমি রাসুল (সাঃ) কে বলতে শুনেছি- তোমাদের স্ত্রীগণ যখন তোমাদের কাছে মসজিদে যাওয়ার জন্য অনুমতি প্রার্থনা করে তখন তাদেরকে বাধা দিও না।" তার ছেলে বেলাল বললেন: আল্লাহর কসম! অবশ্যই বাধাঁ দেব। অতঃপর তিনি তার কাছে গিয়ে তাকে ভৎসনা করলেন; তাকে কটু কথা বললেন; যা তার কাছ থেকে আমি (বর্ণনাকারী; সালেম বিন আব্দুল্লাহ বিন উমার) কখনও শুনিনি। আর বললেন: আমি বলছি রাসুল (সাঃ) এর কথা আর তুমি বলছ অবশ্যই বাধা দেব ?! [মুসলিম শরীফ: হাদীস নং ৪৪২] মুসনাদে আবি ইয়ালা হাদিসগ্রন্হে এসেছে, তখন তিনি ছেলেকে থাপ্পড় দিয়েছিলেন। [হাদীস নং ২০০৬] কারণ রাসূল (সা.)- এর কথার উপর অন্য কারো কথা গুরুত্বপূর্ণ নয় । কারণ আল্লাহ বলেছেন : ﻳٰﺄَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬﻳﻦَ ﺀﺍﻣَﻨﻮﺍ ﺃَﻃﻴﻌُﻮﺍ ﺍﻟﻠَّﻪَ ﻭَﺭَﺳﻮﻟَﻪُ ﻭَﻻ ﺗَﻮَﻟَّﻮﺍ ﻋَﻨﻪُ ﻭَﺃَﻧﺘُﻢ ﺗَﺴﻤَﻌﻮﻥَ হে ঈমানদারগণ, আল্লাহ ও তাঁর রসূলের নির্দেশ মান্য কর এবং শোনার পর তা থেকে বিমুখ হয়ো না। ( সুরা আনফাল : ২০) ﻣَﻦ ﻳُﻄِﻊِ ﺍﻟﺮَّﺳﻮﻝَ ﻓَﻘَﺪ ﺃَﻃﺎﻉَ ﺍﻟﻠَّﻪَ যে রাসুলের হুকুম মান্য করলো সে আল্লাহর হুকুম মান্য করলো । ( সুরা নিসা : ৮০ ) সুতরাং মেয়েরা ছেলেদের মতো মসজিদে যাবে, সেখানে নামাজ পড়বে এবং সব ইবাদত ও দুনিয়ার প্রয়োজনীয় কাজ সেখানে করবে ।
0 টি পছন্দ
করেছেন (8,761 পয়েন্ট)

রাসুলে পাকের কিছু হাদিসে মারফতে বলা যায় মেয়েরা মসজিদে যেতে পারবে তবে মসজিদে যাওয়া(নামাজ পড়ার জন্য) ওয়াজিব নয়।যদিও যায় তবে পূর্ণাঙ্গ পর্দা করতে হবে এবং খুশবো ব্যবহার করা যাবে না।

তবে ফিতনা ফ্যাসাদের কারনে হযরত ওমর রাঃ তার জমানায় মহিলাদেরকে মসজিদে আসতে নিষেধ করে দেন( নামাজ পড়ার জন্য)।এ প্রসঙ্গে হযরত আয়েশা রাঃ বলেন রাসুল পাক যদি এখন থাকতেন তবে মহিলাদের এই ফিতনা ফ্যাসাদের জন্য তাদেরকে মসজিদে আসার জন্য নিষেধ করতেন।এই বিষয়ের উটর ভিত্তি করে ওলামায়ে কেরামগণ মহিলাদের মসজিদে আসাকে মাকরুহে তাহরিমি বলে আখ্যায়িত করেছেন।

আমার সকল কাজ,চিন্তা-ভাবনা পড়ালেখা কেন্দ্রিক। পড়ালেখা আর ক্যারিয়ার নিয়ে স্বপ্ন দেখতে ভালোবাসি। কিন্তু সাধ্য এবং বাস্তবতার সমন্বয় করতে গিয়ে এখন পর্যন্ত প্রতিটি স্বপ্নই বাস্তবতার স্বংস্পর্শে এসে হারিয়ে গেছে। এখন স্বপ্ন কেবল একটাই, বিসিএস ক্যাডার হওয়া। সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছি। ছোট্ট একটি শখও আছে,বিভিন্ন দেশের কয়েন কালেকশন করা। সবার দোয়া এবং সাহায্য কামনা করছি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

322,787 টি প্রশ্ন

413,319 টি উত্তর

128,074 টি মন্তব্য

177,752 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...