বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
349 জন দেখেছেন
"সিয়াম" বিভাগে করেছেন (13 পয়েন্ট)
আমার দাত দিয়ে রক্ত পরে। মানে আমি ঘুমালেই ঘুম থেকে উঠলে দেখি মুখ এ রক্ত ভরে যায়। এই রম্যান মাসে আমি আজকে রোযা রাখসি তবুও মোটামুটি রক্ত বের হইসে।।।এতে কি আমার রোযা হবে????

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (8,332 পয়েন্ট)
রোজা অবস্থায় শরীর থেকে রক্ত বের হলে রোজা ভাঙ্গে না। তদ্রুপ সিরিঞ্জ দ্বারা বের করা হলেও রোজা ভাঙ্গে না। তবে বিশেষ ওযর ছাড়া শরীর থেকে ইচ্ছাকৃত এ পরিমাণ রক্ত বের করা মাকরূহ, যার কারণে ওই দিন রোজা পূর্ণ করার শক্তি হারিয়ে যাওয়ার আশঙ্কা হয়। -সূত্র : সহিহ বোখারি, হাদিস ১৯৩৮, ১৯৪০; ফিকহুন নাওয়াযিল- ২/৩০০
করেছেন (13 পয়েন্ট)
দাত দিয়ে যে রক্ত পরে তা যদি আমার গলা দিয়ে পেটে চলে যায় এতে কি আমার রোযা ভেংগে যাবে অথবা মাক্রুহ হবে কি?? এবং আমি একটি ব্লগ এ পড়েছি যে দাত দিয়ে রক্ত পরলে নাকি রোযা ভেংগে যায়। দয়া করে আমাকে ব্যাপার টা পরিস্কার করুন।
করেছেন (8,332 পয়েন্ট)
অনিচ্ছাকৃতভাবে যেমন আহত হয়ে কিংবা নাক দিয়ে রক্ত পড়লে রোজা নষ্ট হবেনা। আপনার দাঁত থেকে বের হওয়া রক্ত যদি খেয়ে পেলেন তবে রোজা ভেঙ্গে যাবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
10 জুন 2016 "সিয়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Munim thahmid (147 পয়েন্ট)
1 উত্তর
30 সেপ্টেম্বর 2017 "সিয়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন দুরন্ত পথিক (790 পয়েন্ট)

322,788 টি প্রশ্ন

413,319 টি উত্তর

128,074 টি মন্তব্য

177,752 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...