বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
181 জন দেখেছেন
"জ্যামিতি" বিভাগে করেছেন (5,276 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,276 পয়েন্ট)
সমতল পৃষ্ঠ দ্বারা আবদ্ধ যেকোন ঘনবস্তুকে বহুতলক বলে। যদি কোন বহুতলকের পৃষ্ঠগুলির প্রতিটি সর্বসম সুষম বহুভুজ হয়, তবে এটিকে সুষম বহুতলক বলা হয়। প্রমাণ করা হয়েছে যে কেবল পাঁচ রকমের বহুতলকের জন্য সুষম বহুতলক সম্ভব। এগুলি হল চতুস্তলক (চারটি তল), ঘনক (ছয়টি তল), অষ্টতলক (আটটি তল), দ্বাদশতলক (১২টি তল), এবং বিশতলক (২০টি তল)। প্রাচীন গ্রিক জ্যামিতিবিদেরা এই পাঁচটি বহুতলক সম্পর্কে জানতেন। সুষম কিংবা অসম, যেকোন বহুতলকের একটি বিশেষ ধর্ম হচ্ছে এর তলের সংখ্যা ও শীর্ষবিন্দুর সংখ্যা যোগ করে ২ বিয়োগ করলে এর ধারের সংখ্যা পাওয়া যায়। সাম্প্রতিককাল পর্যন্তও বহুতলকগুলির সাথে প্রকৃতির রহস্যময়তার সম্পর্ক আছে বলে ধারণা করা হত।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
03 মে "জ্যামিতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন লাইলী (5 পয়েন্ট)
2 টি উত্তর
21 এপ্রিল "জ্যামিতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন হাসিবুল হাসান (435 পয়েন্ট)
1 উত্তর
16 ফেব্রুয়ারি "জ্যামিতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন সঞ্জয় রায় (9 পয়েন্ট)
2 টি উত্তর
15 নভেম্বর 2018 "জ্যামিতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন ALADIN (315 পয়েন্ট)

300,065 টি প্রশ্ন

387,841 টি উত্তর

117,207 টি মন্তব্য

165,569 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...